1. news@dainikchattogramerkhabor.com : Admin Admin : Admin Admin
  2. info@dainikchattogramerkhabor.com : admin :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৬:১৪ অপরাহ্ন
শিরোনামঃ
স্কুল-মাদ্রাসা বন্ধের নির্দেশ হাইকোর্টের ক্লিন,গ্রীন ও স্মার্ট সি‌লেট গড়ার ল‌ক্ষ্যে সিসিক মেয়র এর সা‌থে আন্তর্জা‌তিক ব্যবসায়ীদের বৈঠক কালুরঘাট বেইলী ব্রিজে সিএনজি টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত “হযরত শাহ্ জালাল (রহঃ)” রচনায়ঃ মোহাম্মদ আব্দুল হাকিম (খাজা হাবীব) দেশব্যাপী তীব্র গরম তাপদাহে সূর্যগিরি আশ্রম শাখার সুপেয় পানি ও শরবত বিতরণ কবিতার ছন্দে অনুষ্ঠিত হলো প্রত্যয়ের “অন্তর মম বিকশিত করো” পর্ব ৪ তীব্র তাপদাহে পটিয়ার জনসাধারণের মাঝে বিনামূল্যে শরবত বিতরণ বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলীকে চট্টগ্রাম- দোহাজারী – কক্সবাজার রেলওয়ে যাত্রী কল্যাণ পরিষদের স্মারকলিপি প্রদান। বৃহওর চট্টগ্রামে আগামীকাল সকাল ৬ টা থেকে ৪৮ ঘন্টা গণপরিবহন ধর্মঘট আহ্বান হোয়াটসঅ্যাপে ইন্টারনেট ছাড়াই ছবি-ভিডিও পাঠাবেন যেভাবে

শেষ হলো দুইদিন ব্যাপী প্রত্যয় কবিতা উৎসব।

  • সময় রবিবার, ১৩ মার্চ, ২০২২
  • ২০২ পঠিত
পটিয়ার স্বনামধন্য শিক্ষা ও সাংস্কৃতিক চর্চার বিশেষায়িত প্রতিষ্ঠান প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির উদ্যোগে আয়োজিত দুইদিন ব্যাপী প্রত্যয় কবিতা উৎসব-২০২২ সমাপ্ত হয়েছে।  ১১ ও ১২ মার্চ  পটিয়া আদর্শ উচ্চবিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত  প্রত্যয় কবিতা উৎসব উদ্বোধন করেন বাংলা একাডেমি পুরষ্কার প্রাপ্ত সাহিত্যিক কবি রাশেদ রউফ। একাডেমির নির্বাহী পরিচালক আবদুল্লাহ ফারুক রবির সঞ্চালনায় উৎসবের শুরুতে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন কবিতা উৎসবের আহবায়ক আবৃত্তিশিল্পী প্রণব চৌধুরী।  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পটিয়া উপজেলা পরিষদ এর চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী। তিনি বলেন,  শিল্প সাহিত্য ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের  উর্বর ভূমি পটিয়া। জন্ম দিয়েছে বহু কবি, সাহিত্যিক ও গুণীজন। পটিয়ার সাংস্কৃতিক সংগঠনগুলো প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে শিল্প ও সংস্কৃতির বিকাশে। প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির উদ্যোগ আয়োজিত “কবিতা উৎসব” একটি চমৎকার আয়োজন। মননশীলতা ও কবিতার আবেদন সৃষ্টিতে এই উৎসব গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।
উৎসবের উদ্বোধক কবি রাশেদ রউফ বলেন,  কবিতা চর্চার বিষয়। উপলব্ধির বিষয়। কবিতা বলে মুক্তির কথা, স্বাধীনতার কথা, কবিতা কথা বলে অন্যায়ের বিরুদ্ধে। তাই কবিতার চর্চাকে আরো বাড়াতে হবে।
উৎসবের প্রথম দিন প্রত্যয়ের উপদেষ্টা ডা. তাসলিম চৌধুরীর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন রাজনীতিবিদ ও শিক্ষানুরাগী প্রদীপ বিশ্বাস, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আবদুল হালীম দোভাষ, অধ্যাপক অভিজিৎ বড়ুয়া মানু, সাংবাদিক আবদুল হাকিম রানা। ছড়া পাঠ ও কবিতা আবৃত্তি করেন আফম মোদাচ্ছের আলী, অধ্যাপক পিংকু দাশ, আয়েশা হক শিমু, শিমুল নন্দী, জাবেদ হোসেন, সুমন টিংকু,এস এম হারুনুর রশীদ, মাইনুল আজম চৌধুরী,শামীমা ইয়াসমিন,বনকুসুম বড়ুয়া নুপুর,মিনু মিত্র, ঐশী পাল, রমিজ বাবু,অর্পণ চক্রবর্তী,স্বাগত বড়ুয়া,নিহারীকা পাল।
উৎসবের দ্বিতীয় দিনে অধ্যক্ষ আবু তৈয়ব এর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন চট্টগ্রাম সম্মিলিত আবৃত্তি জোট এর সভাপতি অঞ্চল চৌধুরী, কবি ও সাহিত্যিক ওমর কায়সার, কবি ও ছড়াকার উৎপল কান্তি বড়ুয়া, কবি অরুণ শীল। কবি ওমর কায়সার বলেন, কবিতার আবেদন সর্বস্তরে ছড়িয়ে দেওয়ার জন্য কবিতার চর্চা বাড়াতে হবে। প্রত্যয়ের আয়োজিত কবিতা উৎসব কবিতার প্রসারে উৎসাহ যোগাবে। দ্বিতীয় দিনে ছড়া পাঠ ও কবিতা আবৃত্তি করেন উৎপল  কান্তি বড়ুয়া,ওমর কায়সার, অরুণ শীল, ডা. রাজীব বিশ্বাস,  ফারক তাহের, মোজাহেদুল ইসলাম, লায়ন আবু সালেহ, তৈয়বা জহির আরশী, অর্ণিবান চৌধুরী, হামেদ হাসান, হামীম রায়হান, অরণ্য ভট্টাচার্য প্রমুখ।
দুই দিন ব্যাপী কবিতা উৎসবে অংশ নেন পটিয়া ও চট্টগ্রামের ৫০ জনের অধিক আমন্ত্রিত  কবি, সাহিত্যিক ও আবৃত্তি শিল্পী।  মোট ৬ টি অধিবেশনে সাজানো  দু’দিনের প্রত্যয় কবিতা উৎসবে ছিল মুক্ত আলোচনা, একক ও দলীয় আবৃত্তি, ছড়া পাঠ, আবৃত্তি প্রতিযোগিতা, পুরষ্কার বিতরণ, উৎসব স্মারক প্রকাশনা, কবিতার গান ও নৃত্য। উৎসব উপলক্ষে আয়োজিত আবৃত্তি প্রতিযোগিতায় ৪ বিভাগে ১২৩ জন প্রতিযোগী অংশগ্রহন করে।  তার মধ্য থেকে ১২ জনকে পুরস্কার প্রদান করার হয়। দলীয় পরিবেশনা নিয়ে অংশ নেন প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমি, গীতল সাংস্কৃতিক একাডেমি ও ক্লাসিকাল এন্ড মডার্ন ডান্স একাডেমির শিক্ষার্থীরা।
এই প্রসঙ্গে প্রত্যয় কবিতা উৎসব  প্রসঙ্গে একাডেমির নির্বাহী পরিচালক আবদুল্লাহ ফারুক রবি বলেন, অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে সম্প্রীতির স্বদেশের বিনির্মাণে নিরন্তর কাজ করে যাচ্ছে প্রত্যয় শিক্ষা ও প্রত্যয় শিক্ষা সাংস্কৃতিক একাডেমি । ধারাবাহিকতায় প্রত্যয় আবৃত্তি উৎসব।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
ওয়েবসাইট ডিজাইন: ইয়োলো হোস্ট