1. news@dainikchattogramerkhabor.com : Admin Admin : Admin Admin
  2. info@dainikchattogramerkhabor.com : admin :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:১১ পূর্বাহ্ন
শিরোনামঃ
বেলখাইন স্পোটিং ক্লাবের অলনাইট ফুটবল টুর্নামেন্টের সেমিফাইনাল সম্পন্ন কুড়িগ্রামের রাজারহাট উপজেলা প্রাণিসম্পদ প্রদর্শনী ২০২৪ পালিত দীঘিনালায় বন্ধ হওয়া মসজিদ নির্মাণ কাজ পুনরায় চালু করতে মানববন্ধন সমাজসেবক মরহুম নুরুল আলম সওদাগরের ৭ম মৃত্যু বার্ষিকী “হযরত বায়েজিদ বোস্তামী (রহ:)” রচনায়ঃ মোহাম্মদ আব্দুল হাকিম (খাজা হাবীব ) “হযরত ওসমান (রাঃ)” রচনায়ঃ মোহাম্মদ আব্দুল হাকিম (খাজা হাবীব ) অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা খানের সাথে আসফ নেতৃবৃন্দের ঈদ শুভেচ্ছা বিনিময় “নববর্ষের চেতনা” রচনায়ঃ মোহাম্মদ আব্দুল হাকিম (খাজা হাবীব ) সিলেটে ঈদ উপহার দিলেন মনচন্দ্র সুশীলা, বিমান পটু ও রেনুপ্রভা প্রিয়রঞ্জন ফাউন্ডেশন বটতল ফাউন্ডেশন এর উপদেষ্টা ও কার্যকরী কমিটির পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা

সামশুন নাহার হারুন পলিটেকনিকের ছাত্র আশির উদ্দিনের বিমান আবিস্কার

  • সময় শনিবার, ৯ অক্টোবর, ২০২১
  • ২১৫ পঠিত

এস.ডি.জীবন:

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব এম.রেজাউল করিম চৌধুরীর প্রতিষ্ঠিত নগরীর স্বনামধন্য কারিগরী শিক্ষা প্রতিষ্ঠান সামশুন নাহার পলিটকেনিক ইনস্টিটিউট এর ইলেকট্রিক্যাল বিভাগের তৃতীয় সেমিষ্টারের ছাত্র মো: আশির উদ্দিন বিমান আবিস্কার করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন। শুধুমাত্র প্রবল ইচ্ছাশক্তি ও মনের জোরে বানিয়ে ফেলেছেন বিমান, যুদ্ধ বিমান, ড্রোন, হেলকপ্টার ও স্পিডবোট। আকাশ যানগুলো যেমন উড়তে পারে ঠিক নৌযানও পানিতে ভেসে চলে।

নিজের ইচ্ছাশক্তির জোড়ে এসব তৈরী করেছেন চট্টগ্রামের বাঁশখালী উপকূলের ২১ বছরের তরুণ বিজ্ঞানী কারিগরী শিক্ষা প্রতিষ্ঠান সামশুন নাহার পলিটকেনিক ইনস্টিটিউট এর ইলেকট্রিক্যাল বিভাগের তৃতীয় সেমিষ্টারের ছাত্র মো: আশির। তিনি এখন অনেকের কাছে ঈর্ষণীয় সফলতার শীর্ষে। তার নিজের হাতে তৈরী বিমান, যুদ্ধ বিমান, হেলিকপ্টার ও ড্রোন আকাশে উড়ছে আর পানিতে ভাসছে তার তৈরী স্পিডবোট। তার এই সফলতার গল্প ইতোমধ্যে সোশ্যাল মিডিয়ায় ও ইউটিউবে ছড়িয়ে পড়েছে।

বাঁশখালী উপকূলীয় পূঁইছড়ি ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের মাঝের পাড়ার ব্যবসায়ী শাহাব উদ্দিনের বড় ছেলে মো: আশির। বর্তমানে তার বয়স ২১। ২০১৮ সালে থেকে শুধুমাত্র নিজের মনের জোরে প্রথম তৈরী করেন ক্ষুদে বিমান। এরপর থেমে নেই আশিরের গবেষণা। একের পর এক তৈরী করে চলেছেন যুদ্ধ বিমান, হেলিকপ্টার, ড্রোন ও হাই স্পিডের স্পিডবোট।

তার তৈরী করা বিমান, হেলিকপ্টার, ড্রোন ও যুদ্ধ বিমান আকাশে উড়িয়েছেন একাধিকবার। তার নিজের তৈরী স্পটিবোটও পানিতে চালিয়েছেন তরুণ বিজ্ঞানী আশি।

ক্ষুদে বিজ্ঞানী আশির জানিয়েছেন, তার তৈরী করা বিমানের ওজন তিন কেজি। চার কিলোমিটার বেগে এটি টানা ৩৫ মিনিট আকাশে উড়তে পারে।

আশির জানায়, তার এখন সরকারি পৃষ্ঠপোষকতা আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সু-দৃষ্টির প্রয়োজন। আশিরের মতে, ‘মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি পেলে আমি দেশেই তৈরী করতে পারবো বিমান, হেলিকপ্টার, ড্রোন ও স্পিডবোট।

তার খালাতো ভাই ও স্থানীয় ইউপি সদস্য আবুল কাশেম জানান, তারা তিন ভাই। আশির সবার বড়। ২০১৫ সালে পূঁইছড়ি ইজ্জতিয়া উচ্চ বিদ্যালয় থেকে মানবিক বিভাগে এসএসসি ও ২০১৭ সালে মাস্টার নজির আহমদ ডিগ্রি কলেজ থেকে মানবিকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন তিনি। আবিস্কারের প্রবল ইচ্ছা থাকায় বিজ্ঞানের ছাত্র না হয়েও এইচএসসি পাস করে চট্টগ্রামের বহদ্দারহাটে বর্তমান সিটি মেয়র এম.রেজাউল করিম চৌধুরীর প্রতিষ্ঠিত সামশুন নাহার হারুন পলিটেকনিক ইনিস্টিটিউটে ভর্তি হয়েছেন।

আশির আরো জানায়, তার বাসায় এখন ছোট গবেষণাগার রয়েছে। সেখান থেকে তিনি বিভিন্ন ডিজাইনের বিমান, বোয়িং হেলিকপ্টার, স্পিডবোট তৈরি করেন এবং নিজের কন্ট্রোলে তিনি তা আকাশে উড়ান। তার বড় আশা, তিনি সরকারি সহযোগিতা পেলে বড় গবেষণাগার গড়ে তুলবেন।

বিজ্ঞানের ছাত্র না হয়ে কিভাবে তিনি এসব তৈরী করেছেন- এমন প্রশ্নে তিনি জানান, মনের জোরে এসব তৈরী করেছি।

আশির জানান, তার তৈরী ড্রোন দিয়ে অনায়েসে জরুরি সেবা দেয়া যাবে। যেমন ক্ষেতে কীটনাশক ছিটানো, জরুরি ওষুধ ও রক্ত পৌঁছানোর মতো কাজ করা যাবে বলে তিনি দাবি করেন।

এ বিষয়ে সামশুন নাহার হারুন পলিটেকনিক ইনস্টিটিউট এর অধ্যক্ষ প্রকৌশলী মো: আজিজুল হক জানান, যেকোন ছাত্রের সাফল্য প্রতিষ্ঠানের জন্য গর্বের বিষয়। আশির এই উদ্ভাবনী কাজ অনেক আগে থেকেই করছে। বিভিন্ন সময়ে আমাদের প্রতিষ্ঠানের শিক্ষকরা তাকে বিভিন্নভাবে সহায়তা করেছে। আজ তার সাফল্যে আমরা খুবই খুশি। তার আরো উচ্চতর গবেষণার কাজে আমরা তার পাশে থাকবো এবং প্রয়োজনীয় সহায়তা করে যাবো।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
ওয়েবসাইট ডিজাইন: ইয়োলো হোস্ট