1. news@dainikchattogramerkhabor.com : Admin Admin : Admin Admin
  2. info@dainikchattogramerkhabor.com : admin :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০১:২২ পূর্বাহ্ন
শিরোনামঃ
দেশব্যাপী তীব্র গরম তাপদাহে সূর্যগিরি আশ্রম শাখার সুপেয় পানি ও শরবত বিতরণ কবিতার ছন্দে অনুষ্ঠিত হলো প্রত্যয়ের “অন্তর মম বিকশিত করো” পর্ব ৪ তীব্র তাপদাহে পটিয়ার জনসাধারণের মাঝে বিনামূল্যে শরবত বিতরণ বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলীকে চট্টগ্রাম- দোহাজারী – কক্সবাজার রেলওয়ে যাত্রী কল্যাণ পরিষদের স্মারকলিপি প্রদান। বৃহওর চট্টগ্রামে আগামীকাল সকাল ৬ টা থেকে ৪৮ ঘন্টা গণপরিবহন ধর্মঘট আহ্বান হোয়াটসঅ্যাপে ইন্টারনেট ছাড়াই ছবি-ভিডিও পাঠাবেন যেভাবে এশিয়ান নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের পক্ষ থেকে অসহায় পরিবারের মাঝে চিকিৎসা সহায়তা প্রদান। তীব্র তাপদাহে তৃষ্ণার্ত পথচারীদের মাঝে ওয়াহিদুল আলম ওয়াহিদের ঠান্ডা পানি ও খাবার স্যালাইন বিতরণ “তাপদাহের জ্বালা” রচনায়ঃ মোহাম্মদ আব্দুল হাকিম (খাজা হাবীব ) চমেক হাসপাতালের নতুন পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ তসলিম উদ্দীন

ইতিহাসবেত্তা সোহেল ফখরুদ-দীনের বাসভূমি পুরস্কার লাভ

  • সময় বুধবার, ৩০ নভেম্বর, ২০২২
  • ২৬৫ পঠিত

চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্র (সিএইচআরসি)-এর সভাপতি, ইতিহাস বিষয়ক পত্রিকা “কিরাত বাংলা”র সম্পাদক ও প্রকাশক সোহেল মুহাম্মদ ফখরুদ-দীন ভারতের ঐতিহাসিক মুর্শিদাবাদের বহরমপুর – ইতিহাস, সাহিত্য বিষয়ক পত্রিকা “বাসভূমি”র ৪২তম উৎসব উপলক্ষে বাসভূমি উৎসবে বাসভূমি ইতিহাস পুরস্কার লাভ করেছেন। গতকাল ২৭ নভেম্বর ২০২২ শনিবার সকালে পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের বহরমপুর রবীন্দ্রসদনে এই উৎসবে ইতিহাস গবেষণা ও সংরক্ষণে বিশেষ অবদানের জন্য বাংলাদেশের বিপ্লবী চট্টগ্রামের ইতিহাসবেত্তা সোহেল মুহাম্মদ ফখরুদ-দীনকে বাসভূমি পুরস্কারের স্মারক তুলে দেন কথাসাহিত্যিক দেবী রাহামিত্র ও বর্ষীয়ান সাংবাদিক বরুন দাশ মহাশয়।

প্রখ্যাত ইতিহাসবেত্তা ও কথাসাহিত্যিক লক্ষীনারায়ন চক্রবর্তীর সভাপতিত্বে ও বাসভূমি’র সম্পাদক ও প্রকাশক ইতিহাসবিদ অধ্যক্ষ অরুপ চন্দ্রের সঞ্চালনায় এই উৎসবে আরো উপস্থিত ছিলেন ইতিহাসবিদ ড. সর্বজিৎ জশ, প্রখ্যাত কথাসাহিত্যিক আনসার উদ্দিন, কথাসাহিত্যিক নিহারুল ইসলাম, শিশুসাহিত্যিক দিলীপ কুমার মিস্ত্রী, গল্পকার কুনাল কান্তি দেব, পত্রিকার সম্পাদক তপন ভট্টাচার্য্য, বর্ষিয়ান সাংবাদিক বরুণ দাশ, ইতিহাসবিদ খাজিম আহমেদ, ইতিহাসবিদ আশিষ কুমার মন্ডল, ইতিহাসবিদ সাবিত্রী প্রসাদ গুপ্ত, লোকসাহিত্য গবেষক সুশান্ত বিশ্বাস, আদিবাসী ও লোকসংঘের পশ্চিমবঙ্গের সভাপতি লোকশিল্পী গবেষক মোজাফ্ফর আহমদ, কবি দেবাশীষ সাহা, প্রাবন্ধিক চন্দ্র প্রকাশ সরকার, ড. জয়দেব বিশ্বাস, অরু চট্রোপাধ্যায়, কবি আবদুস সালাম, দেবী রাহামিত্র, হৈমন্তী বন্দোপাধ্যায়, রাজন গঙ্গোপাধ্যায়, হাসিনা খাতুন, লায়ন দুলাল কান্তি বড়ুয়া, কবি মতিয়ার রহমান, কৌশিক গুরিয়া, সমীর ঘোষ, কবি সন্দিপ বিশ্বাস, অনিন্দিতা মোদক, দেবশ্রী সরকার, অনিন্দিতা ভট্টাচার্য প্রমূখ। উল্লেখ্য যে, চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের সভাপতি সোহেল মুহাম্মদ ফখরুদ-দীন ইতিহাস ঐতিহ্য, সাহিত্য সংস্কৃতি ও প্রত্নতত্ত সংরক্ষণের ভূমিকায় তিন দশক ধরে কাজ করছেন। ইতিহাস বিষয়ক তার পঞ্চাশের অধিক গ্রন্থ রয়েছে। ইতিহাস বিষয়ক অনিয়মিত লিটল ম্যাগাজিন কিরাত বাংলার তিনি সম্পাদক ও প্রকাশক। সোহেল ফখরুদ-দীন বাসভূমি ইতিহাস পুরস্কার লাভ করায় চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ ইউনুস কুতুবী, উপদেষ্টা লায়ন দুলাল কান্তি বড়ুয়া, অধ্যক্ষ ড. মোহাম্মদ সানাউল্লাহ, ডা. ম.আ.আ. মুক্তাদির, ড. সবুজ বড়ুয়া, মোহাম্মদ আবদুর রহিম, সাংবাদিক এ কে এম আবু ইউসুফ, মাষ্টার আবুল হোসাইন, প্রকৌশলী ইঞ্জি. নুর হোসেন, গাজী মাওলানা রেজাউল করিম তালুকদার, দেলোয়ার হোসেন মানিক প্রমূখ এক যুক্তবিবৃতিতে অভিনন্দন জানিয়েছেন।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
ওয়েবসাইট ডিজাইন: ইয়োলো হোস্ট