1. news@dainikchattogramerkhabor.com : Admin Admin : Admin Admin
  2. info@dainikchattogramerkhabor.com : admin :
শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:০৮ অপরাহ্ন
শিরোনামঃ
বিএনপি একটা জালিয়ত রাজনৈতিক দল : পররাষ্ট্রমন্ত্রী প্রসঙ্গ আসন্ন উপজেলা নির্বাচন: পক্ষচ্যুত হওয়া স্বাভাবিক, তবে লক্ষ্যচ্যুৎ না হওয়ার আহবান সাতকানিয়া উপজেলার নলুয়া ইউনিয়ন ২নং ওয়ার্ড কৃষক লীগের ত্রি-বার্ষিক সম্মেলন‌ অনুষ্ঠিত। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সমীপে আকুল আবেদন। বিশ্ববন্ধন সাময়িকীর উদ্যোগে শিক্ষাসফর ও কবিতাপাঠ অনুষ্ঠান সম্পন্ন ৩৯৮ জন যাত্রী নিয়ে চট্টগ্রাম ছেড়ে গেল প্রথম হজ ফ্লাইট “চির নিদ্রায় মা যাহার” – মোহাম্মদ আব্দুল হাকিম (খাজা হাবীব ) নগরীর ১৯নং ওয়ার্ড দক্ষিণ বাকলিয়া ইসমাইল ফয়েজ রোড পশ্চিমপাড়ার খালে ময়লা আবর্জনার স্তূপ জমে সয়লাব, দেখার কেউ নেই! জামেয়া মহিলা কামিল মাদরাসার “সামিয়া সিদ্দিকা ” গোল্ডেন A+ পেয়েছে” শ্রেষ্ঠ শিক্ষার্থী বাছাইয়ে চট্টগ্রাম বিভাগে ২য় স্থান অর্জন করেছে মাহির 

প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমি উদ্যোগে কীর্তিমান স্মরণ অনুষ্ঠান।

  • সময় রবিবার, ১৯ নভেম্বর, ২০২৩
  • ১০০ পঠিত

পটিয়ার শিক্ষা ও সাংস্কৃতিক চর্চার বিশেষায়িত প্রতিষ্ঠান প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির উদ্যোগে পটিয়ার দুই কীর্তিমান বীরকন্যা প্রীতিলতা ও মুন্সি আবদুল করিম সাহিত্য বিশারদ এর কর্ম ও কীর্তিগাথা নিয়ে গতকাল শনিবার বিকাল ৪টায় “কীর্তিমান স্মরণে” অনুষ্ঠান আয়োজন করা হয়। আয়োজনের মধ্যে ছিল চিত্রাঙ্কন প্রতিযোগিতা, তাঁদের কর্ম ও জীবনী নিয়ে আলোচনা, চিত্রপ্রদর্শনী, পুরষ্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির মিলনায়তনে অনুষ্ঠিত কীর্তিমান স্মরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রফেসর হাসিনা জাকারিয়া বেলা। আলোচনা ও কথামালায় অংশ নেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান ক্যাপ্টেন মোহাম্মদ জাকারিয়া, বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার শহিদুল হক, বিশিষ্ট চিকিৎসক ডা. জেসমিন হক, প্রীতিলতা সাংস্কৃতিক কমপ্লেক্স এর সভাপতি পংকজ চক্রবর্তী, প্রত্যয়ের সমন্বয়ক এমরান হোসেন রাসেল। একাডেমির সিনিয়র সদস্য শিবু মল্লিক এর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নির্বাহী পরিচালক আবদুল্লাহ ফারুক রবি।

প্রধান অতিথি প্রফেসর হাসিনা জাকারিয়া বেলা বলেন, বীরকন্যা প্রীতিলতা ও মুন্সি আবদুল করিম সাহিত্য বিশারদ ক্ষণজন্মা কীর্তিমান। তাঁদের অবদান দেশ ছাড়িয়ে বিশ্ব দরবারে প্রতিষ্ঠিত। পটিয়ার মেয়ে বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার বৃটিশ বিরোধী আন্দোলনে নিজেকে আন্তবিসর্জন দিয়ে প্রমান করেছেন দেশপ্রেমের উর্ধে কিছু নাই। দেশের মুক্তি সংগ্রাম ও দেশ গড়ার কাজে নারী-পুরুষের মধ্যে কোন পার্থক্য থাকা চলবেনা। পটিয়ার আরেক কৃতি সন্তান আবদুল করিম সাহিত্যবিশারদ আড়াই সহস্রাধিক পুঁথির পান্ডুলিপি সংগ্রহ করেন এবং ছয় শতাধিক গবেষণামূলক মেীলিক প্রবন্ধ রচনা করেন। প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির কার্যক্রমও দেশের জন্য। তাঁরা সাংস্কৃতিক চর্চার মাধ্যমে শিশুদের গড়ে তুলতে সাহায্য করছে। ক্যাপ্টেন মোহাম্মদ জাকারিয়া বলেন, বীরকন্যা প্রীতিলতার দেশপ্রেমিক বর্তমান সমাজে বিরল। বাংলা সাহিত্যের প্রখ্যাত পুঁথি গবেষক ও সংগ্রাহক মুন্সি আবদুল করিম সাহিত্যবিশারদ এর হাত ধরেই বাংলার পুঁথি সাহিত্য নবজীবন লাভ করে। পংকজ চক্রবর্তী বলেন, অত্যন্ত মেধাবী ও বিচক্ষণ প্রীতিলতা ছাত্রাবস্থাতেই বিপ্লবী রাজনীতির সাথে যুক্ত হন। তিনিই ব্রিটিশ বিরোধী আন্দোলনের প্রথম মহিলা শহীদ হিসেবে খ্যাত। একাডেমির নির্বাহী পরিচালক আবদুল্লাহ ফারুক রবি বলেন, প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমি শুরু থেকেই শিক্ষা ও সাংস্কৃতিক বিভিন্ন বিষয় নিয়ে কাজ করে যাচ্ছে। ১৩ বছর ধরে পটিয়া ইতিহাস ও ঐতিহ্য সবার মাঝে তুলে ধরার জন্য কাজ করছে। আজকের কীর্তিমান স্মরণ অনুষ্ঠানের মাধ্যমে ছাত্র ছাত্রীরা পটিয়ার এই দুই কিংবদন্তি সম্পর্কে জানতে পারবে। বক্তারা সকলেই আবদুল করিম সাহিত্য বিশারদ ও বীরকন্যা প্রীতিলতা এর স্মৃতি সংরক্ষণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জোর দাবী জানান। পরে অতিথিরা চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী ৭ জন প্রতিযোগীকে পুরষ্কার প্রদান করেন। সেই সাথে অংশগ্রহণকারী সবাইকে সনদপত্র প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির আবৃত্তি বিভাগের শিক্ষার্থীরা দলীয় আবৃত্তি পরিবেশন করেন। আগত দর্শক ও অতিথিরা প্রতিযোগীদের আঁকা ছবির প্রদর্শনী দেখেন।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
ওয়েবসাইট ডিজাইন: ইয়োলো হোস্ট