1. news@dainikchattogramerkhabor.com : Admin Admin : Admin Admin
  2. info@dainikchattogramerkhabor.com : admin :
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০৭:৪০ অপরাহ্ন
শিরোনামঃ
মাদ্রাসায় ডায়নামিক সিটি লায়ন্স ক্লাবের উদ্যোগে ইলেকট্রনিক্স ফ্যান, মৌসুমী ফল ও খাদ্য সামগ্রী বিতরণ কারবালার যুদ্ধ  -মুহাম্মদ আব্দুল হাকিম (খাজা হাবীব) চট্টগ্রামের শ্রেষ্ঠ ওসি হলেন জোরারগঞ্জ থানার আব্দুল্লাহ আল হারুন শ্রেষ্ঠ শহীদ ইমাম হুসাইন(রা:) –  মুহাম্মদ আব্দুল হাকিম (খাজা হাবীব) রোটারি ক্লাব অব আন্দরকিল্লা র ২০২৪-২৫ রোটাবর্ষের প্রথম সাধারণ সভা অনুষ্ঠিত। লায়ন্স ক্লাব অব চিটাগাং ফটিকছড়ির উদ্যোগে সূর্যগিরি আশ্রমে খাদ্য সামগ্রী বিতরণ সিলেট বিভাগে বিসিএ ফাউন্ডেশন ইউকে উদ্যোগে বন্যার্তদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ পটিয়ায় এপেক্স ক্লাবের বৃক্ষ রোপণ ইউএনও একটি গাছ লাগিয়ে মানুষের জীবন বাঁচানো যায়। সাংবাদিক জুয়েল খন্দকারের বিরুদ্ধে কাউন্সিলর সাহেদ ইকবাল বাবুর মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে প্রতিবাদ সভা অনুষ্টিত “বীরশ্রেষ্ঠ আলী আকবর” -মোহাম্মদ আব্দুল হাকিম (খাজা হাবীব )

ভ্যাকসিন পাসপোর্ট দেবে বাংলাদেশ!

  • সময় মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১
  • ৩৬২ পঠিত

জাতীয়ঃ

ভ্যাকসিন পাসপোর্ট প্রণয়নের কাজ চলছে করোনাকালে বিদেশ যাওয়া-আসা মসৃণ করতে। টিকার দ্বিতীয় ডোজ নেয়ার পর সার্টিফিকেটের ভিত্তিতে তৈরি হবে এই ভ্যাকসিন পাসপোর্ট।

এজন্য একগুচ্ছ পরিকল্পনা নিয়ে কাজ করছে আইসিটি মন্ত্রণালয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদন পেলেই নাগরিকরা পাবেন এই নতুন ধরনের সেবা। কর্মক্ষেত্রে যোগদানের জন্যও এটি হতে পারে আবশ্যকীয় সনদ।

করোনাকালে বিদেশে যাওয়া-আসার চিত্র খানিকটা বদলেছে। ভিসা,পাসপোর্ট, টিকেটের পাশাপাশি দেখাতে হয় ভ্যাকসিন কার্ড। তারপর বিমান থেকে নেমে চলে যেতে হয় কোয়ারেন্টাইনে।

তবে এ প্রক্রিয়া আরো সহজ করতে যাচ্ছে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ। যাতে বিমান বন্দর থেকে বেরিয়েই যাত্রীরা নিজ গন্তব্যে চলে যেতে পারে সেজন্য যুক্ত হবে ভ্যাকসিন পাসপোর্ট।

ভ্যাকসিন পাসপোর্ট দেয়ার জন্য এরই মধ্যে প্রযুক্তিগত প্রস্তুতি গ্রহণ করেছে আইসিটি মন্ত্রণালয়। আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, প্রথম ডোজ ও দ্বিতীয় ডোজ যারা সম্পন্ন করবে তাদের সার্টিফিকেট পাওয়ার ব্যবস্থা করেছি।

এই ভ্যাকসিন গ্রহণের সার্টিফিকেট দেশে বিদেশে যেকোনো জায়গা থেকে যাতে অনলাইনে ভেরিফাই করতে পারে সে ব্যবস্থা আমরা তৈরি করেছি।

এখন এই করোনা ভাইরাসের পরিস্থিতি মোকাবেলার জন্য আমরা একটি ভ্যাকসিন পাসপোর্ট প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমতি ও নির্দেশনা পেলে আমরা সেটি নাগরিকদের প্রদান করতে পারবো।

ভ্যাকসিন কার্ডের তথ্যের ভিত্তিতে তৈরি হচ্ছে ডাটাবেজ। ডাটাবেজ, জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্ট নম্বর দিয়ে ভেরিফাই করা যাবে। ডিজিটাল ফরম্যাটে তৈরি ভ্যাকসিন পাসপোর্টের হার্ডকপি প্রিন্ট নেয়ার ব্যবস্থা থাকবে।

মোবাইলে কিউআর কোড থাকতে পারে। যাদের দ্বিতীয় ডোজ ভ্যাকসিন নেওয়া হয়েছে তারাই এই পাসপোর্ট পাবেন। এজন্য স্বাস্থ্য মন্ত্রণালয় ও বিশ্ব স্বাস্থ্য সংস্থারও অনুমোদন পেতে হবে।

ভ্যাকসিন পাসপোর্ট পেলে বিদেশে কর্মী পাঠানো আরো বৃদ্ধি পাবে বলে মনে করেন অভিবাসন বিশ্লেষকরা।

অভিবাসন বিশ্লেষক হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, ডেনমার্ক ইতোমধ্যে ভ্যাকসিন পাসপোর্ট দেবে এই ঘোষণা করেছে।

ভ্যাকসিন পাসপোর্ট বা ভ্যাকসিন স্মার্টকার্ড যদি না থাকে তাহলে বিদেশের এমপ্লয়াররা কর্মী নিতে কম আগ্রহী হতে পারে, শিক্ষার্থীদের বিদেশে ভর্তির ক্ষেত্রে বাঁধাধরা নিয়ম করে দিতে পারে।

আন্তর্জাতিক পরিমণ্ডলে আয়োজিত খেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, বিনোদনকেন্দ্রে ভ্রমণে ভ্যাকসিন পাসপোর্ট বাধ্যতামূলক হতে পারে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
ওয়েবসাইট ডিজাইন: ইয়োলো হোস্ট