1. news@dainikchattogramerkhabor.com : Admin Admin : Admin Admin
  2. info@dainikchattogramerkhabor.com : admin :
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:৪৮ অপরাহ্ন
শিরোনামঃ
পটিয়ার সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মোতাহেরুল ইসলাম চৌধুরী এমপির জন্মদিন উদযাপন করলেন পটিয়া উপজেলা কৃষকলীগ। বঙ্গবন্ধু মানব কল্যাণ পরিষদ এর চট্টগ্রাম বিভাগের কমিটি ঘোষণা মাদকের ভয়াল থাবায় গ্রাস তরুন প্রজন্ম, সর্বোচ্চ ঝুঁকিতে পথশিশুরা-মোহাম্মদ আলী ইপিজেড থানা কমিউনিটি পুলিশিং এর উদ্যোগে আইন শৃঙ্খলা ও কিশোর গ্যাং প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত চট্টগ্রামে র‍্যাবের নামে চাঁদা আদায়, গ্রেপ্তার ৪ বেলখাইন স্পোটিং ক্লাবের অলনাইট অলিম্পিক ফুটবল টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ সম্পন্ন চট্টগ্রামে জব্বারের বলী খেলা ২৫ এপ্রিল থেকে চট্টগ্রামের পটিয়ায় বর্ণাঢ্য আয়োজনে কৃষক লীগের ৫২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত বেলখাইন স্পোটিং ক্লাবের অলনাইট ফুটবল টুর্নামেন্টের সেমিফাইনাল সম্পন্ন কুড়িগ্রামের রাজারহাট উপজেলা প্রাণিসম্পদ প্রদর্শনী ২০২৪ পালিত

মা দিবসের ইতিহাস

  • সময় শনিবার, ৮ মে, ২০২১
  • ৩৭৮ পঠিত

প্রতিবছর মে মাসের দ্বিতীয় সপ্তাহের রবিবারে বিশ্ব মা-দিবস উদযাপিত হয়। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। অতীতে বাংলাদেশে মা-দিবস উদযাপনের তেমন একটা চল না থাকলেও এখন যুগের সাথে তাল মিলিয়ে মা-দিবসের আবেদন অনেক বেড়েছে। বাংলাদেশের সন্তানরাও এখন তাদের মা-দের বিভিন্ন উপহার দিয়ে এই দিবস উদযাপন করে। কিন্তু মা-দিবসের এই উদযাপনের শুরুটা আসলে কবে থেকে? কেনই বা এই দিবসের উদযাপন শুরু হয়েছিল? সেই ইতিহাসই আজকের পোস্টে আলোচনা করছি।

 

মা দিবস আসলে কবে থেকে শুরু হয়েছে তা নিয়ে ঐতিহাসিকদের মধ্যে কিছুটা মতবিরোধ রয়েছে। ১৮৫৮ সালে এন জার্ভিস নামধারী যুক্তরাষ্ট্রের এপালাকিয়াতে বসবাসকারী একজন নারী প্রথম মা-দিবস ধারনার অবতারনা করেন। এর পেছনের উদ্দেশ্য ছিলো দূষিত পানি এবং অনিরাপদ স্যানিটেশনের কারণে প্রসূতি মা-দের মৃত্যু রোধ করার জন্য সচেতনতা গড়ে তোলা। পরবর্তীতে ১৮৭২ সালে যুক্তরাষ্ট্রের নারীবাদী আন্দোলনের অন্যতম পথিকৃৎ জুলিয়া ওয়ার্ড ফ্রাঙ্কো-প্রুসিয়ান যুদ্ধের পরপরই মা’দের জন্য বিশেষ একটি দিনের উদযাপন শুরু করেন, যার উদ্দেশ্য ছিল যুদ্ধ-পরবর্তী সময়ে শান্তির বাণী বিশ্বব্যাপি ছড়িয়ে দেয়া।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
ওয়েবসাইট ডিজাইন: ইয়োলো হোস্ট