1. news@dainikchattogramerkhabor.com : Admin Admin : Admin Admin
  2. info@dainikchattogramerkhabor.com : admin :
শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৯:২৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
হামলাকারী ইউপি সদস্যকে গ্রেফতার করতে সাংবাদিকদের আল্টিমেটাম, দায়িত্বে অবহেলা করলেই কঠোর আন্দোলন পবিত্র ঈদুল আযহা উপলক্ষে সিলেট-চট্টগ্রাম ফ্রেন্ডশিপ ফাউন্ডেশনের মানবিক উপহার বিতরণ “বাবা” – মোহাম্মদ আব্দুল হাকীম (খাজা হাবীব) সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অঙ্গীকার নিয়ে আগামী ২০২৪-২৫ অর্থবছরের সাত লাখ সাতানব্বই হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট। সংবাদ প্রকাশের জের ধরে ইউপি সদস্য কর্তৃক সাংবাদিক পরিবারের উপর হামলা পূর্ব ভাটিখাইন শ্রী শ্রী জ্বালাকুমারী মাতৃ-মন্দির ও শিব মন্দির পরিচালনা পরিষদ ২০২৪-২০২৭ এর উদ্যোগে সাধারণ সভা অনুষ্ঠিত। পটিয়ায় ঈদুল আযহা উপলক্ষে এপেক্স ক্লাবের ঈদ উপহার সামগ্রী বিতরন। “বিদায় হজ্জের ভাষণ”  মোহাম্মদ আব্দুল হাকিম (খাজা হাবীব ) কোরবানি প্রতিযোগিতা মূলক নয়; আত্মত্যাগের – মোহাম্মদ আলী ৫০ লিটার দেশীয় তৈরী চোলাই মদসহ এক মাদক ব্যবসায়ী ইপিজেড থানা পুলিশের হাতে গ্রেফতার

হাটহাজারীতে হালদার শাখা খালে মৃত ডলফিন

  • সময় মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১
  • ২৯৩ পঠিত

মোহাম্মদ নোমানঃ
প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীর শাখা খালে ভেসে উঠল একটি মৃত মৃত ডলফিন।
মঙ্গলবার(৬জুলাই) সকাল দশটার দিকে হাটহাজারী উপজেলার মেখল ইউনিয়নের মুফতি ফয়জুল্লাহ ব্রিজের নিচে চেংখালী নামক খালে ভেসে উঠে ডলফিনটি। এসময় ডলফিন মাছটি দেখতে ছুটে এসেছে উৎসুক জনতা। পরবর্তীতে স্থানীয় লোকজন খাল থেকে ডলফিনটি উদ্ধার করে। ডলফিনটির শরীরে কোনো আঘাতের চিহ্ন ছিল না। প্রত্যক্ষদর্শীরা জানান, হালদা নদী থেকে জোয়ারের পানিতে ভেসে শাখা চেংখালী খালে আসতে পারে।
তবে, কি কারনে ডলফিনটি মারা গেছে তা জানা এখনো যায়নি। প্রায় আট ফুট লম্বা ডলফিন স্থানীয় জনগণ খাল থেকে উদ্ধার করে। দক্ষিণ-পূর্ব এশিয়া মহাদেশের একমাত্র প্রাকৃতিক মিঠাপানির মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে এই বিরল প্রজাতির ডলফিন গুলোর বিচরণ রয়েছে।

উল্লেখ্য, গত ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত হালদা নদী থেকে ২৭টি ডলফিন মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে। বিশ্বের বিভিন্ন নদীতে অতি বিপন্ন প্রজাতির এক হাজার ডলফিন রয়েছে । তথ্যমতে, হালদা নদীতে ১৭০টি ডলফিন রয়েছে । প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে মাছ শিকার, বালু উত্তোলন ও যান্ত্রিক নৌযান চলাচল নিষিদ্ধ করা হলেও অনেকেই নিষেধাজ্ঞা অমান্য করে এসব কাজ করেন। নদীতে যান্ত্রিক নৌযান, বালু পরিবহন করার ড্রেজার বা যান্ত্রিক নৌযানের আঘাতে ও অবৈধভাবে মাছ শিকারীর জালে আটকা পড়ে ডলফিনগুলো মারা গিয়েছিল পূর্বে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
ওয়েবসাইট ডিজাইন: ইয়োলো হোস্ট