1. news@dainikchattogramerkhabor.com : Admin Admin : Admin Admin
  2. info@dainikchattogramerkhabor.com : admin :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:৫৬ অপরাহ্ন
শিরোনামঃ
চট্টগ্রাম নগরীর সিএমপির ইপিজেড থানা পুলিশের অভিযানে (১০) জন, জুয়াড়ি গ্রেফতার। মোরেলগঞ্জের নিশানবাড়িয়ায় ইউপি সদস্যর জমি গভীর রাতে দখল ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলো ১৪২ দেশ, সর্বশেষ জ্যামাইকা পটিয়ার সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মোতাহেরুল ইসলাম চৌধুরী এমপির জন্মদিন উদযাপন করলেন পটিয়া উপজেলা কৃষকলীগ। বঙ্গবন্ধু মানব কল্যাণ পরিষদ এর চট্টগ্রাম বিভাগের কমিটি ঘোষণা মাদকের ভয়াল থাবায় গ্রাস তরুন প্রজন্ম, সর্বোচ্চ ঝুঁকিতে পথশিশুরা-মোহাম্মদ আলী ইপিজেড থানা কমিউনিটি পুলিশিং এর উদ্যোগে আইন শৃঙ্খলা ও কিশোর গ্যাং প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত চট্টগ্রামে র‍্যাবের নামে চাঁদা আদায়, গ্রেপ্তার ৪ বেলখাইন স্পোটিং ক্লাবের অলনাইট অলিম্পিক ফুটবল টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ সম্পন্ন চট্টগ্রামে জব্বারের বলী খেলা ২৫ এপ্রিল থেকে

হাটহাজারীতে হালদার শাখা খালে মৃত ডলফিন

  • সময় মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১
  • ২৭৩ পঠিত

মোহাম্মদ নোমানঃ
প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীর শাখা খালে ভেসে উঠল একটি মৃত মৃত ডলফিন।
মঙ্গলবার(৬জুলাই) সকাল দশটার দিকে হাটহাজারী উপজেলার মেখল ইউনিয়নের মুফতি ফয়জুল্লাহ ব্রিজের নিচে চেংখালী নামক খালে ভেসে উঠে ডলফিনটি। এসময় ডলফিন মাছটি দেখতে ছুটে এসেছে উৎসুক জনতা। পরবর্তীতে স্থানীয় লোকজন খাল থেকে ডলফিনটি উদ্ধার করে। ডলফিনটির শরীরে কোনো আঘাতের চিহ্ন ছিল না। প্রত্যক্ষদর্শীরা জানান, হালদা নদী থেকে জোয়ারের পানিতে ভেসে শাখা চেংখালী খালে আসতে পারে।
তবে, কি কারনে ডলফিনটি মারা গেছে তা জানা এখনো যায়নি। প্রায় আট ফুট লম্বা ডলফিন স্থানীয় জনগণ খাল থেকে উদ্ধার করে। দক্ষিণ-পূর্ব এশিয়া মহাদেশের একমাত্র প্রাকৃতিক মিঠাপানির মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে এই বিরল প্রজাতির ডলফিন গুলোর বিচরণ রয়েছে।

উল্লেখ্য, গত ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত হালদা নদী থেকে ২৭টি ডলফিন মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে। বিশ্বের বিভিন্ন নদীতে অতি বিপন্ন প্রজাতির এক হাজার ডলফিন রয়েছে । তথ্যমতে, হালদা নদীতে ১৭০টি ডলফিন রয়েছে । প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে মাছ শিকার, বালু উত্তোলন ও যান্ত্রিক নৌযান চলাচল নিষিদ্ধ করা হলেও অনেকেই নিষেধাজ্ঞা অমান্য করে এসব কাজ করেন। নদীতে যান্ত্রিক নৌযান, বালু পরিবহন করার ড্রেজার বা যান্ত্রিক নৌযানের আঘাতে ও অবৈধভাবে মাছ শিকারীর জালে আটকা পড়ে ডলফিনগুলো মারা গিয়েছিল পূর্বে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
ওয়েবসাইট ডিজাইন: ইয়োলো হোস্ট