1. news@dainikchattogramerkhabor.com : Admin Admin : Admin Admin
  2. info@dainikchattogramerkhabor.com : admin :
শনিবার, ০৪ মে ২০২৪, ১০:৫৪ পূর্বাহ্ন
শিরোনামঃ
বাকলিয়ায় ফিজিওথেরাপি অ্যান্ড ডেন্টাল কেয়ারের যাত্রা তৃতীয় ধাপে পটিয়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী ৫ শ্রমিক দিবস উপলক্ষে এপেক্স ক্লাব অব পটিয়ার উদ্যোগে শ্রমজীবী মানুষের মাঝে উপহার সামগ্রী বিতরণ স্ত্রীকে নির্যাতন করার অভিযোগে চট্টগ্রাম,নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল নং-৬,এর আদালতে স্বামীর বিরুদ্ধে মামলা। জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এ জামেয়া আহমদিয়া সুন্নিয়া মহিলা কামিল মাদ্রাসা মহানগর পর্যায়ে ০৫ টি ইভেন্টে সাফল্য “শ্রমিকদের দাবী” রচনায়ঃ মোহাম্মদ আব্দুল হাকিম (খাজা হাবীব) নেত্রজল সাহিত্য ম্যাগাজিন পত্রিকার নবগঠিত উপদেষ্টা পরিষদ ও কেন্দ্রীয় কমিটি গঠন হাজী তফছির আহমদ সওদাগরের মৃত্যুবার্ষিকীতে পথচারীদের মাঝে ঠান্ডা পানি ও তাবারুক বিতরণ চকরিয়ায় চেয়ারম্যান প্রার্থী সাবেক এমপি জাফরের নেতৃত্বে সশস্ত্র সন্ত্রাসী হামলায় সাংবাদিক মোহাম্মদ উল্লাহ আহত স্কুল-মাদ্রাসা বন্ধের নির্দেশ হাইকোর্টের

মাদকের ভয়াল থাবায় গ্রাস তরুন প্রজন্ম, সর্বোচ্চ ঝুঁকিতে পথশিশুরা-মোহাম্মদ আলী

  • সময় মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪
  • ১২ পঠিত

 

দেশে প্রতিনিয়ত তরুণ প্রজন্মের মাঝে মাদক সেবনের প্রবণতা বেড়েই চলছে।
মাদকাসক্তি একটি ভয়াবহ মরণব্যাধি। আমাদের দেশের প্রেক্ষাপটে যে সকল সমস্যা বিদ্যমান তার মধ্যে একটি অন্যতম সমস্যা হচ্ছে মাদকের ভয়াল থাবা। প্রতিনিয়ত মাদকের ব্যবহার উদ্বেগজনক হারে বেড়েই চলছে। নিষিদ্ধ জগতে অস্ত্রের পর মাদকই সবচেয়ে বেশি লাভজনক ব্যবসা হয়ে উঠছে। বর্তমানে দেশের এমন কোনো জায়গা নেই যেখানে মাদকের বেচাকেনা হয় না। শহর থেকে শুরু করে গ্রামেও এটি এখন সহজলভ্য হিসেবে পাওয়া যাচ্ছে।

আমাদের দেশে প্রচলিত মাদকদ্রব্যের মধ্যে ইয়াবা, গাজা,প্যাথেডিন,কোকেন, ফেনসিডিল, মদ, আফিম, হেরোইন, বিভিন্ন ধরনের ঘুমের ওষুধ, এমনকি জুতার আঠাও রয়েছে। এসব ভয়ানক নেশা জাতীয় দ্রব্য সমাজের মধ্যে ছড়িয়ে গেছে। এসব মাদকের বেশির ভাগই আসে প্রতিবেশী দেশ ভারত ও মিয়ানমার হতে অনুপ্রবেশের মাধ্যমে। মাদক উৎপাদনকারী দেশ না হয়েও ভৌগোলিক কারণে আজ বাংলাদেশ মাদকের বড় ঝুঁকির মধ্যে রয়েছে। এশিয়ার গোল্ডেন ট্রায়াঙ্গেল, গোল্ডেন ক্রিসেন্ট ও গোল্ডেন ওয়েজ নামে পরিচিত মাদক চোরাচালানের তিনটি প্রধান অঞ্চলের কেন্দ্রে বাংলাদেশের অবস্থান। তাই আন্তর্জাতিক মাদক কারবারিরাও বাংলাদেশকে ট্রানজিট হিসেবে সহজে ব্যবহার করতে পারছেন। বাংলাদেশের মধ্য দিয়ে শত শত নদ-নদী  দক্ষিণে বঙ্গোপসাগরে পতিত হয়েছে। মাদক চোরাকারবারিরা সমুদ্র উপকূল ও জলপথকে তাদের পণ্য পাচারের খুবই উপযুক্ত পথ হিসেবে বিবেচনা করে থাকে। এ ছাড়াও দেশের বিভিন্ন স্থানে গড়ে উঠেছে মাদকের বড় বড় রুট।

মাদকের এই ভয়াল থাবায় জর্জরিত বর্তমান তরুণ প্রজন্ম। স্কুল থেকে শুরু করে কলেজ, বিশ্ববিদ্যালয় সহ প্রতিটি স্তরে যুব সমাজ কে গ্রাস করছে এই মাদক। এভাবেই মাদকের নেশায় শেষ হয়ে যাচ্ছে লাখো মা বাবার স্বপ্ন। একটি সন্তান যখন মাদকের নেশায় আসক্ত হয়ে পড়ে তখন তার সাথে সাথে তার পরিবারের উপর বেশি প্রভাব পড়ে। ফলে তার সাথে সাথে পরিবারেও নেমে আসে ভয়াবহ বিপর্যয়। এভাবেই দেশে হাজার পরিবার নিঃশেষ হয়ে যাচ্ছে মাদকের ভয়ানক থাবায়।

শুধু যে তরুণ বা বয়স্করাই এই মাদকের সাথে জড়িত তা কিন্তু নয়।
এর সাথে উল্লেখযোগ্য হারে পাল্লা দিয়ে আসক্ত হচ্ছে পথশিশুরাও।
দেশে লাখ লাখ পথশিশু মরণব্যাধি ভয়াল থাবায় আসক্ত হয়ে পড়ছে। অকালেই তাদের ভবিষ্যৎ জীবন শেষ হয়ে যাচ্ছে। পথে ঘাটে প্রায়ই দেখা যায় যে, পথশিশুরা বিভিন্ন মাদক সেবন করছে। গাম বা আঠা নামে নতুন এক মাদক সেবনে আসক্ত বেশি হচ্ছে এই পথশিশুরা।

এভাবে যদি পথশিশুরা মাদকের গ্রাসে আবদ্ধ হয়ে থাকে কিংবা এর থেকে পরিত্রানের ব‍্যবস্থা গ্রহন করা না হয় ; তাহলে আগামী বাংলাদেশের জন্য ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হতে হবে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
ওয়েবসাইট ডিজাইন: ইয়োলো হোস্ট