1. news@dainikchattogramerkhabor.com : Admin Admin : Admin Admin
  2. info@dainikchattogramerkhabor.com : admin :
শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৮:৩২ পূর্বাহ্ন
শিরোনামঃ
মাদ্রাসায় ডায়নামিক সিটি লায়ন্স ক্লাবের উদ্যোগে ইলেকট্রনিক্স ফ্যান, মৌসুমী ফল ও খাদ্য সামগ্রী বিতরণ কারবালার যুদ্ধ  -মুহাম্মদ আব্দুল হাকিম (খাজা হাবীব) চট্টগ্রামের শ্রেষ্ঠ ওসি হলেন জোরারগঞ্জ থানার আব্দুল্লাহ আল হারুন শ্রেষ্ঠ শহীদ ইমাম হুসাইন(রা:) –  মুহাম্মদ আব্দুল হাকিম (খাজা হাবীব) রোটারি ক্লাব অব আন্দরকিল্লা র ২০২৪-২৫ রোটাবর্ষের প্রথম সাধারণ সভা অনুষ্ঠিত। লায়ন্স ক্লাব অব চিটাগাং ফটিকছড়ির উদ্যোগে সূর্যগিরি আশ্রমে খাদ্য সামগ্রী বিতরণ সিলেট বিভাগে বিসিএ ফাউন্ডেশন ইউকে উদ্যোগে বন্যার্তদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ পটিয়ায় এপেক্স ক্লাবের বৃক্ষ রোপণ ইউএনও একটি গাছ লাগিয়ে মানুষের জীবন বাঁচানো যায়। সাংবাদিক জুয়েল খন্দকারের বিরুদ্ধে কাউন্সিলর সাহেদ ইকবাল বাবুর মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে প্রতিবাদ সভা অনুষ্টিত “বীরশ্রেষ্ঠ আলী আকবর” -মোহাম্মদ আব্দুল হাকিম (খাজা হাবীব )

পটিয়ায় প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির ১৪ পূর্তি অনুষ্ঠানে সংস্কৃতি কর্মীদের মিলনমেলা

  • সময় মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪
  • ৩৪ পঠিত

পটিয়ার স্বনামধন্য শিক্ষা ও সাংস্কৃতিক চর্চার বিশেষায়িত প্রতিষ্ঠান প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির ১৪ বছরপূর্তি অনুষ্ঠান গত ২৯ জুন তারিখ শনিবার সন্ধা ৬টায় স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হয়।

“এসো স্বপ্ন দেখাই, আলো ছড়াই, একসাথে” স্লোগান নিয়ে ১৪ বছর পূর্তির আয়োজনের মধ্যে ছিল কথামালা ও শুভেচ্ছা জ্ঞাপন, গুণিজন সংবর্ধনা, প্রীতিভোজ ও সাংস্কৃতিক অনুষ্টান।
প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির নির্বাহী পরিচালক আবদুল্লাহ ফারুক রবি এর সভাপতিত্বে ও একাডেমির সদস্য নীহারিকা পাল এর সঞ্চালনায় অনুষ্টানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদক জয়ী বংশীবাদক উস্তাদ আজিজুল ইসলাম। চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা প্রফেসর আবু জাফর চৌধুরী, বাংলা একাডেমি পুরষ্কার প্রাপ্ত নাট্যজন মিলন কান্তি দে, পটিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাজেদা বেগম শিরু, ডা. এমদাদুল ইসলাম।

উস্তাদ আজিজুল ইসলাম বলেন, মেধাবী ও সুশীল সমাজ বিনির্মানে শিক্ষা ও সাংস্কৃতিক চর্চা অপরিহার্য। পড়ালেখার পাশাপাশি ছাত্র-ছাত্রীরা শিক্ষা সহায়ক কার্যক্রমে জড়িত থাকলে তারা দক্ষ ও সৃজনশীল মানুষ হিসেবে গড়ে উঠবে। তাছাড়া বর্তমানে সমাজে যে অস্থিরতা ও অরাজকতা বিরাজ করছে তা থেকে ছাত্র-ছাত্রীদেরকে বিরত রাখতে পড়ালেখার পাশাপাশি সামাজিক ও সাংস্কৃতিক কার্যক্রমে জড়িত রাখতে হবে। বীর মুক্তিযোদ্ধা প্রফেসর আবু জাফর চৌধুরী বলেন, ছাত্র-ছাত্রীদের মানুষের মত মানুষ হিসেবে গড়ে তুলতে হলে শিক্ষা ও সাংস্কৃতিক চর্চার কোনো বিকল্প নেই ।
পটিয়ার সাংস্কৃতিক ঐতিহ্য নতুন করে জাগানোর জন্য প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। প্রত্যয় একাডেমির তরুণ সদস্যদের প্রচেষ্ঠায় বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণের পাশাপাশি বিভিন্ন শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকান্ড আয়োজন করে ছাত্রছাত্রীদের মেধা ও সৃজনশীলতা চর্চার সুযোগ করে দিচ্ছে। এ জন্য আমি তাদের সাধুবাদ জানাই।

বাংলা একাডেমি পুরষ্কার প্রাপ্ত নাট্যকার মিলন কান্তি দে বলেন, প্রত্যয় দীর্ঘ ১৪ বছর ধরে পটিয়াতে শিক্ষা ও সাংস্কৃতিক বিভিন্ন বিষয়ে কাজ করে যাচ্ছে। যার মাধ্যমে সমাজ ও দেশ উপকৃত হচ্ছে। সৃজনশীল সমাজ নির্মাণে অগ্রণী ভুমিকা পালন করছে। পটিয়া উপজেলা পরিষদ এর ভাইস চেয়ারম্যান মাজেদা বেগম শিরু বলেন, শিক্ষা ও সংস্কৃতির চর্চার মাধ্যমে সমাজ থেকে অন্ধকার দূর করা সম্ভব। দক্ষ ও প্রগতিশীল নেতৃত্ব তৈরি করা সম্ভব। সেক্ষেত্রে প্রত্যয়ের কার্যক্রম পটিয়াতে আলো ছড়াচ্ছে।

অনুষ্ঠানে শুভেচ্ছা জানিয়ে আরো বক্তব্য রাখেন সৃজনশীল সাহিত্য গোষ্ঠী মালঞ্চের সভাপতি অধ্যাপক অজিত কুমার মিত্র, পটিয়া উপজেলা পরিষদ এর ভাইস চেয়ারম্যান ডা. এমদাদুল ইসলাম, ছড়াকার ও শিশু সাহিত্যিক আ.ফ.ম. মোদাচ্ছের আলী, বীরকন্যা প্রীতিলতা ট্রাস্ট এর সভাপতি পংকজ চক্রবর্তী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর রোকন উদ্দিন, শিক্ষক ও সাংবাদিক এটিএম তোহা, পটিয়া প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আবদুল হাকিম রানা, বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক রিদোয়ানুল হক, পটিয়া উপজেলা সহকারী প্রোগ্রাম অফিসার সুলতানা রাজিয়া, ছালেহ আহমেদ-হাসান বানু ফাউন্ডেশন এর চেয়ারম্যান ডা. শাখাওয়াত হোসেন হিরু, মাবিলা এন্ড ছৈয়দ ফাউন্ডেশন এর চেয়ারম্যান এস এম হারুনুর রশিদ, পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় পরিচালনা পর্ষদ সদস্য বিশ্বজিৎ দাশ, সাংবাদিক কাউসার আলম, গীতল সাংস্কৃতিক একাডেমির পরিচালক শিমুল মল্লিক, এপেক্স ক্লাব পটিয়া সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আলমগীর আলম, চারু রং এর পরিচালক চিত্রশিল্পী হামেদ হাসান, শিল্পচর্চা সাংস্কৃতিক একাডেমির পরিচালক নয়ন দে, সাহিত্য বিশারদ স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক আকরাম হোসেন, স্কুল শিক্ষক এরশাদ হোসেন, একাডেমির সমন্বয়ক এমরান হোসেন রাসেল প্রমুখ।
অনুষ্ঠানে সংস্কৃতি চর্চা ও প্রসারে বিশেষ অবদান রাখার জন্য সঙ্গীত শিল্পী উস্তাদ প্রকাশ কান্তি বড়ুয়া ও কুসুম কলি আসর এর সংগঠক এটিএম শাহজাহানকে সংবর্ধনা প্রদান করা হয়।
প্রত্যয়ের সদস্যদের মধ্যে সংগঠন চর্চায় বিশেষ অবদান রাখার জন্য জয় শীল ও নীহারিকা পালকে সেরা সংগঠক পুরষ্কার প্রদান করা হয়। প্রত্যয়ের ১৪ বছর পূর্তি অনুষ্ঠানে পটিয়া ও চট্টগ্রাম শহরের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি, শিল্পী, সংস্কৃতিকর্মী ও সংগঠকদের মিলনমেলায় পরিনত হয়। আগত অতিথিরা কেক কেটে প্রত্যয়ের ১৪ বছর পূর্তি উদযাপন করেন। অনুষ্ঠান শেষে একাডেমির সদস্য ও শিক্ষার্থীরা গান, নৃত্য ও আবৃত্তি পরিবেশন করেন।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
ওয়েবসাইট ডিজাইন: ইয়োলো হোস্ট