1. [email protected] : admin :
  2. [email protected] : Admin Admin : Admin Admin
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৭:৪০ অপরাহ্ন
শিরোনামঃ
চকবাজারে দিনে দুপুরে তালা কেটে সাংবাদিকের বাসায় দুধর্ষ চুরি। ইতিহাসবেত্তা সোহেল ফখরুদ-দীনের বাসভূমি পুরস্কার লাভ “মুক্ত পাঠাগার” এর চট্টগ্রাম জেলা শাখার ১ম লেখক আড্ডা বাকলিয়ায় ২২ নং বিট পুলিশ ওপেন হাউজ ডে অনুষ্ঠিত সৈয়্যদা মাদিহা আল বাতুল গোল্ডেন A+ পেয়েছে প্রধানমন্ত্রীর জনসভার সফলতা আ জ ম নাছিরের অগ্নিপরীক্ষা চট্টগ্রাম বন্দর ব্যবহারকারী শ্রমিক কর্মচারী লীগের প্রস্তুতি সমাবেশে আ জ ম নাছির উদ্দীন। চট্টগ্রামে শেখ হাসিনার জনসভায় শ্রমিক কর্মচারীদের সর্বোচ্চ অংশগ্রহণ নিশ্চিত করতে হবে -আবুল হোসেন আবু নুসরাত জাহান (ঝুমুর) এসএসসি পরীক্ষায় গোল্ডেন জিপিএ-৫ পেলো। জঙ্গল সলিমপু’রে চিহ্নিত সন্ত্রাসীদের হামলায় আহত ওসমান গনি।

পটিয়া এসএসসি পরিবার’র উদ্যাগে ১৭টি ইউনিয়নে অক্সিজেন সাপোর্টের ব্যবস্থা, বিত্তবানদের এগিয়ে আসার আহবান

  • সময় মঙ্গলবার, ৩ আগস্ট, ২০২১
  • ১০১ পঠিত

আসসালামু আলাইকুম। করোনা মহামারিতে আমাদের প্রিয় পটিয়ার বর্তমান পরিস্থিতি কি সেটা সম্পর্কে আপনারা সকলেই অবগত আছেন। এই পরিস্থিতিতে আমরা এসএসসি পরিবার আপনাদের সাথে নিয়ে অসহায়দের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। আমরা এই পর্যায়ে ইমার্জেন্সি পরিস্থিতিতে অক্সিজেন সাপোর্ট ও আগামী ৭ তারিখ থেকে শুরু হতে যাওয়া ভ্যাকসিন কর্মসূচিকে কেন্দ্র করে ২টি পরিকল্পনা হাতে নিয়েছি।

(১) অক্সিজেন সাপোর্ট:
আমরা পটিয়ার ১৭টি ইউনিয়নের জন্য ১৭টি অক্সিজেন সিলিন্ডার মজুদ রাখার পরিকল্পনা করেছি। এই সিলিন্ডারগুলোর অর্থায়ন হবে প্রতিটি ইউনিয়নের সদস্য যারা এই গ্রুপে আছেন তাদের মাধ্যমে। এই অক্সিজেন রক্ষণাবেক্ষণ ও পরিচালনা ব্যয় বহন করবে এসএসসি পরিবারের মডারেটর ও এডমিনগণ। আমাদের পটিয়ার কৃতি সন্তান, এসএসসি পরিবারের মানবিক কাজে যিনি সবসময় পাশে থাকেন ও পটিয়ার অসহায় মানুষদের পাশে থেকে যিনি নিজেকে ভাগ্যবান মনে করেন, বাংলাদেশ সরকারের সাবেক সচিব #Jamal_Uddin_Ahmed স্যারও আমাদের এই আয়োজনে আমাদেরকে সাধ্যমত সহযোগিতা করবেন বলেছেন। পাশাপাশি পটিয়া ডায়াবেটিস হাসপাতালে আমাদের অক্সিজেনগুকো কেন্দ্রিয়ভাবে সংরক্ষণ ও প্রয়োজনে অ্যাম্বুলেন্স সার্ভিস ও মেডিকেল সার্ভিস প্রদানের ব্যাপারে সহযোগিতা করবেন বলে জানিয়েছেন। তাছাড়া অন্য কোনো স্থানীয় হাসপাতাল বা ইউনিয়ন কমিউনিটি মেডিকেল যদি আমাদের অক্সিজেন সাপোর্ট কেন্দ্র হিসেবে আমাদের সহযোগিতা করেন, তাহলে আমরা দ্রুত সেবা দেয়ার সুবিধার্থে ইউনিয়ন পর্যায়ে অক্সিজেন মজুদ রাখবো। এছাড়াও আমাদের পটিয়ার কৃতি সন্তান ডাঃ Emdadul Hasan আমাদের এসএসসি পরিবারের মডারেটর ডাঃ Shahid Alam আমাদের এসএসসি পরিবারের শুভাকাঙ্ক্ষী ডাঃ Emranul Haq ও ডাঃ Irin Sultana আমাদের সর্বাত্তোক পরামর্শ দিয়ে সহযোগিতা করবেন বলে আমরা আশ্বস্ত হয়েছি।

যেভাবে আমরা সাপোর্ট দিবঃ
আমাদের সবগুলো সিলিন্ডার পটিয়া ডায়াবেটিস হাসপাতলে কেন্দ্রিয়ভাবে সংরক্ষিত থাকবে। আমাদের ১৭টি ইউনিয়নে ১৭ টি ও পৌরসভায় ১টি সহ মোট ১৮টি টিম থাকবে। প্রতিটি টিমের সুপারভাইজার হিসেবে এসএসসি পরিবারের একজন মডারেটর নিযুক্ত থাকবেন। আমরা এসএসসি পরিবার থেকে প্রতিটি ইউনিয়নের জন্য ২টি যোগাযোগের নাম্বার দেয়া হবে এবং ৩টি সেন্ট্রাল নাম্বার থাকবে। যাদের অক্সিজেন লাগবে, তারা এই নাম্বারগুলোতে যোগাযোগ করে আমাদের সেবা গ্রহণ করবেন।

সেবা কারা এবং কিভাবে পাবেনঃ
১। নিবন্ধিত ডাক্তার কতৃক যারা প্রত্যয়িত হয়েছেন যে তাদের অক্সিজেন লাগবে,তারা আমাদের সাথে যোগাযোগ করলে আমরা তাদের কাছে আমাদের অক্সিজেন সাপোর্ট পৌঁছে দিব। সেই ক্ষেত্রে ডাক্তারের প্রেসক্রিপশন দেখে ও সার্ভিস গ্রহণকারী থেকে আমাদের ফর্মে সাক্ষর নিয়ে তাদের যতটুকু প্রয়োজন ততটুকু আমরা সাপোর্ট দিব।
২। বর্তমানে করোনা সংকট প্রবল হওয়াতে পটিয়া স্বাস্থ্য কমপ্লেক্সেও অনেক সময় অতিরিক্ত রোগীর চাপে অক্সিজেন স্বল্পতা দেখা দিচ্ছে। সেই ক্ষেত্রে পটিয়ার কোনো হাসপাতাল আমাদের সাথে যোগাযোগ করলে আমরা আমাদের অক্সিজেন তাদের কাছে সাপ্লাই দিয়ে সহযোগিতা করবো।
৩। কেউ যদি হোম-ট্রিটমেন্ট গ্রহণ করেন এবং মাঝে-মধ্যে কিছু রোগীর অক্সিজেন সিচুরেশনের মাত্রা স্বাভাবিকের (৯৫) চেয়ে সামান্য কমে ৯২/৯০ হয়ে যায়। এই ক্ষেত্রে তাদের যদি বাসায় থেকে ডাক্তার অক্সিজেন নেয়ার পরামর্শ দেন, তাহলে তারা ডাক্তারের সেই পরামর্শের কপি/প্রমাণ আমাদের দেখাতে হবে এবং এভাবে আমাদের অক্সিজেন সেবা নিতে পারবেন। আমাদের টিম তাদের বাসায় আমাদের সিলিন্ডার দিয়ে আসবেন এবং তারা নিজেদের মতো করে এই সেবা নিবেন।
৪। কোনো রোগীর অবস্থা যদি সিরিয়াস হয়ে যায় এবং তাকে অক্সিজেন সাপোর্ট দিয়ে হাসপাতালে নিয়ে যাওয়ার প্রয়োজন পড়ে, তাহলে আমরা অক্সিজেন সিচুরেশন মেপে এবং প্রয়োজনে অক্সিজেন সাপোর্ট দিয়ে তাদের হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করবো। সেই ক্ষেত্রে আমাদের পটিয়ার ডায়াবেটিস হাসপাতালে অ্যাম্বুলেন্স সুবিধা গ্রহণ করবো।

বি.দ্রঃ কোনো অবস্থাতেই নিবন্ধিত ডাক্তারের পরামর্শ/প্রেসক্রিপশন ছাড়া আমরা কাউকে অক্সিজেন সেবা দিব না।

অনুদান ও সহযোগিতাঃ
এই সম্পূর্ণ কার্যক্রমে আপনাদের সহযোগিতা, সমর্থন ও পাশে প্রয়োজন হবে। যারা আর্থিকভাবে পারবেন তারা আর্থিকভাবে, যারা শ্রম দিয়ে পারবেন তারা শ্রম দিয়ে এবং যারা পরামর্শ ও উৎসাহ দিয়ে পারবেন, তারা সেভাবে সহযোগিতা করবেন বলে আমরা আশা করছি। ইতোমধ্যে কোলাগাঁও ইউনিয়ন, হাবিলাশদ্বীপ ইউনিয়ন, ছনহরা ইউনিয়নের কয়েজন সদস্য তাদের ইউনিয়নের পক্ষ থেকে অন্তত একটি করে অক্সিজেন দিয়ে এসএসসি পরিবারের এই আয়োজনে পাশে থাকার ঘোষণা দিয়েছেন। তাছাড়া কেলিশহর ইউনিয়নের মডারেটর Mohammed ImRan ভাই তার ইউনিয়নের অক্সিজেন নেয়ার জন্য ৫,০০০ টাকা অনুদান দিয়েছেন এবং জিরি ইউনিয়ন ও খরনা ইউনিয়ন আমাদের সাথে সমন্বয় করার প্রতিশ্রুতি দিয়েছেন। তাছাড়া কুসুমপুর ইউনিয়নও এগিয়ে আসার জন্য তাদের কার্যক্রম শুরু করেছেন। আমরা আপনাদেরকে অনুরোধ করবো আপনাদের সহযোগিতার হাত দ্রুততম সময়ের মধ্যে বাড়িয়ে দেয়ার জন্য। কারণ যে অবস্থা, একদিনও অপচয় করা উচিৎ হবে না। আপনারা যত দ্রুত আমাদের সহযোগিতা করবেন, ততো দ্রুত আমরা কাজ শুরু করে দিতে পারবো ইনশাল্লাহ। সকলের প্রচেষ্ঠায় আমরা করোনা যুদ্ধে পটিয়ার নিজেদের সামর্থ্য অনুসারে মানুষের পাশে থাকবো ইনশাআল্লাহ। আপনাদের সুবিধার্থে এই পোস্টে বিকাশ, নগদ, রকটে ও ব্যাংক একাউন্ট নাম্বার সংযুক্ত করে দেয়া হয়েছে। ইনশাআল্লাহ আমাদের প্রতিটা বিষয়ের আপডেট আপনাদের গ্রুপের মাধ্যমে জানিয়ে দিব।

আমাদের মডারেটরদের প্রতি অনুরোধ থাকবে আপনারা এই পোস্ট পাওয়ার সাথে সাথে নিজেদের ভাই-বন্ধু ও পরিচিত জনদের মাঝে এই বার্তা পৌঁছে দিবেন এবং নিজের ইউনিয়নের কাজ শুরু করে দিবেন।

বি.দ্রঃ ভ্যাকসিন সচেতনতার পরিকল্পনা আমরা আলাদা পোস্টে শেয়ার করবো।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট