1. news@dainikchattogramerkhabor.com : Admin Admin : Admin Admin
  2. info@dainikchattogramerkhabor.com : admin :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:৩১ পূর্বাহ্ন
শিরোনামঃ
ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলো ১৪২ দেশ, সর্বশেষ জ্যামাইকা পটিয়ার সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মোতাহেরুল ইসলাম চৌধুরী এমপির জন্মদিন উদযাপন করলেন পটিয়া উপজেলা কৃষকলীগ। বঙ্গবন্ধু মানব কল্যাণ পরিষদ এর চট্টগ্রাম বিভাগের কমিটি ঘোষণা মাদকের ভয়াল থাবায় গ্রাস তরুন প্রজন্ম, সর্বোচ্চ ঝুঁকিতে পথশিশুরা-মোহাম্মদ আলী ইপিজেড থানা কমিউনিটি পুলিশিং এর উদ্যোগে আইন শৃঙ্খলা ও কিশোর গ্যাং প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত চট্টগ্রামে র‍্যাবের নামে চাঁদা আদায়, গ্রেপ্তার ৪ বেলখাইন স্পোটিং ক্লাবের অলনাইট অলিম্পিক ফুটবল টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ সম্পন্ন চট্টগ্রামে জব্বারের বলী খেলা ২৫ এপ্রিল থেকে চট্টগ্রামের পটিয়ায় বর্ণাঢ্য আয়োজনে কৃষক লীগের ৫২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত বেলখাইন স্পোটিং ক্লাবের অলনাইট ফুটবল টুর্নামেন্টের সেমিফাইনাল সম্পন্ন

বাঁশখালীর কয়লাবিদ্যুৎ প্রকল্পের হত্যা কান্ডের সাথে এস আলম গ্রুপ দায়ী নয়, মাফিয়া সিণ্ডিকেট-ই দায়ী।

  • সময় রবিবার, ১৮ এপ্রিল, ২০২১
  • ৩৬৪ পঠিত

বাবু চৌধুরীঃ

বাশঁখালী কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র। শ্রমিকের বুকে গুলি, নিহত ৫ জন, আহত শতাধিক। ২০১৬ সালের এপ্রিলে নিহত ৪ জন, ২০১৭ সালে ফেব্রুয়ারিতে নিহত ১ জন নিহত। এ-সব হত্যার বিচার অদৃশ্য থাকায় বারবার শ্রমিকদের নিয়ে মৃত্যুর ফাঁদ এঁকে যাচ্ছে একটি চক্র। এ-সব সব হত্যাকান্ডের সুষ্ঠু তদন্ত ও বিচার হওয়া অতন্ত্য জরুরি।

প্রথম থেকেই দেশের বৃহত্তর এই বিদ্যুৎ কেন্দ্রকে ঘিরে তৈরী হয়েছে একটি বিশাল এলাকা ভিত্তিক মাফিয়া সিন্ডিকেট। এই মাফিয়া সিন্ডিকেটের লোকেরা ভূমি দখল থকে শুরু করে ইটবালি সরবরাহ, শ্রমিক সরবরাহ, পানি সরবরাহ, খাদ্য যোগান, স্ক্রেপ কেনাবেচা থেকে শুরু করে সবকিছু নিয়ন্ত্রণ করে আসছে।

তাদের বাহিরে যাওয়ার সুযোগ আদোও কারো নাই। তাদের কাছে চাইনিজ থেকে শুরু করে থানা পুলিশ প্রশাসন সবাই জিম্মি!

তারা এই প্রজেক্টের অঘোষিত দন্ড মুন্ডের কর্তা। স্থানীয় রাজনীতি থেকে শুরু করে কেন্দ্র পর্যন্ত সব জায়গায় নিয়মিত বড় অংকের টাকা যায় এদের কাছ থেকে। সব হত্যাকান্ডের পেছনে এই সিন্ডিকেটের অদৃশ্য হাত। ১৭ এপ্রিল সকালেও সেই সিন্ডিকেটের একজন পুলিশ নিয়ে শ্রমিকদেরকে শাসিয়ে উত্তেজিত করলে এই ঘটনা ঘটে।
যখন শ্রমিকদের গায়ে হাত তোলে, হুমকি ধমকি দিলে তখন শ্রমিকরা প্রতিবাদ করেন, পরিস্থিতি নিয়ন্ত্রণের না থাকায় পুলিশ গুলি চালাতে বাধ্য হয়।

এই ঘটনার জন্য লুটেরা সিন্ডিকেটকে আইনের আওতায় আনতে হবে। সুষ্ঠু তদন্তের মাধ্যমে বিচারের মুখোমুখি করতে হবে।

SS Power, 1320 Coal Fired Power Project, বাশঁখালী, এস আলম গ্রুপের মালিকানাধীন বেসরকারি পর্যায়ের সর্ববৃহৎ কয়লা বিদ্যুৎ কেন্দ্র। তবে এটি বাস্তবায়িত হচ্ছে SEPCO3 সাথে। SEPCO 3 প্রজেক্ট বাস্তবায়নকারী প্রতিষ্ঠান EPC। বর্তমানে প্রজেক্টে নিয়োজিত সকল শ্রমিক কর্মচারী EPC’র তত্ত্বাবধানে নিয়োগকৃত।

এক কথায় বলা চলে, তাদের নিয়োগ থেকে শুরু করে তাদের বেতন ও মজুরি, ছুটি সবকিছুই EPC নিয়ন্ত্রণ করেন।
এখানে এস আলম গ্রুপের কোন ভূমিকা নেই।

এখানে এস আলম গ্রুপ কোন বিষয়ে জড়িত নয়। দেশের বৃহত্তম এই শিল্প গ্রুপটি ব্যাংক বীমা সহ অসংখ্য প্রতিষ্ঠানের মাধ্যমে দেশের অর্থনীতিতে বিশেষ অবদান রাখছে, তাছাড়া সিংহভাগ ভোগ্যপণ্য আমদানি করে এই সরকারের সময়ে বাজার স্থিতিশীল রাখতে বিশেষ ভূমিকা রাখছে।

Mr. Humayun Kabir M Phil
আইন উপদেষ্টা ও সাবেক প্রকল্প কর্মকর্তা।

এইছাড়া বাঁশখালীর অনেক পরিবারের সন্তানরা এস আলম গ্রুপের অধীনে থাকা বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যাংকে চাকরি করার সুযোগ করে দিয়েছে দেশের শীর্ষ স্থানীয় প্রতিষ্ঠান এস আলম গ্রুপ।

এই ছাড়া বাশঁখালীবাসী ভোগান্তি লাগবের জন্য এস আলম গ্রুপ কতৃক এস আলম বাস সার্ভিস চালু করে।একটি বিশেষ মহল নিজের স্বার্থে মানুষকে মিথ্যা ও ভুল তথ্য দিয়ে দীর্ঘদিন যাবত বিদ্যুৎ প্রকল্পের বাধাগ্রস্থ করছে।এই বিদ্যুৎ প্রকল্প সম্পূর্ণভাবে তৈরি হলে যতটা দেশবাসীর উপকৃত তার অধিক উপকৃত হবে বাঁশখালীর জনগন। চাকরি থেকে শুরু করে সমাজিক পরিবেশ পাল্টে যাবে। দেশের যেকোন ক্রান্তি লগনে দেশবাসীর পাশে থাকে এই এস আলম গ্রুপ।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
ওয়েবসাইট ডিজাইন: ইয়োলো হোস্ট