1. news@dainikchattogramerkhabor.com : Admin Admin : Admin Admin
  2. info@dainikchattogramerkhabor.com : admin :
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৫:৪১ পূর্বাহ্ন
শিরোনামঃ
“হযরত ওসমান (রাঃ)” রচনায়ঃ মোহাম্মদ আব্দুল হাকিম (খাজা হাবীব ) অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা খানের সাথে আসফ নেতৃবৃন্দের ঈদ শুভেচ্ছা বিনিময় “নববর্ষের চেতনা” রচনায়ঃ মোহাম্মদ আব্দুল হাকিম (খাজা হাবীব ) সিলেটে ঈদ উপহার দিলেন মনচন্দ্র সুশীলা, বিমান পটু ও রেনুপ্রভা প্রিয়রঞ্জন ফাউন্ডেশন বটতল ফাউন্ডেশন এর উপদেষ্টা ও কার্যকরী কমিটির পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা মাইজভান্ডারি সূর্যগিরি আশ্রম শাখার উদ্যোগে ঈদ বস্ত্র-সামগ্রী প্রদান “বাঁকা চাঁদের হাসি” রচনায়ঃ মোহাম্মদ আব্দুল হাকিম (খাজা হাবীব ) পটিয়া বিভিন্ন ইউনিয়নে ঈদ সামগ্রী বিতরণ করেন কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা তসলিম উদ্দীন রানা সিলেটে ঈদ উপহার বিতরণ করেছেন সিলেট চট্টগ্রাম ফ্রেন্ডশিপ ফাউন্ডেশন “ঈদুল ফিতর” রচনায়ঃ মোহাম্মদ আব্দুল হাকিম (খাজা হাবীব)

কম ক্ষতিগ্রস্ত হিসেবে সমগ্র বিশ্বে বাংলাদেশের মুদ্রা দ্বিতীয় স্থানে – ড. সেলিম মাহমুদ

  • সময় রবিবার, ২২ মে, ২০২২
  • ২৫০ পঠিত

নিজস্ব প্রতিবেদকঃ

বিএনপি জামায়াত জোট এর সারা দেশে মিথ্যা বানোয়াট অপপ্রচার চালাচ্ছেন তার বিরুদ্ধে বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষনা বিষয়ক উপ কমিটির জরুরী আলোচনা সভা গতকাল ৩এ ধানমন্ডির মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত।
কোভিড পরিস্থিতি শেষ হতে না হতেই রাশিয়া- ইউক্রেন যুদ্ধের কারণে কয়েকটি তেল রপ্তানিকারী দেশ ছাড়া পৃথিবীর সকল দেশেই ডলারের বিপরীতে মুদ্রার মূল্যমান ব্যাপকভাবে কমেছে। সাম্প্রতিককালে ডলারের বিপরীতে নিজস্ব মুদ্রার মূল্যমান কম হ্রাস পাওয়া দেশগুলোর মধ্যে এশিয়া সহ গোটা বিশ্বে বাংলাদেশ দ্বিতীয় স্থানে আর বিশ্বের সকল উদীয়মান অর্থনীতির দেশগুলোর মধ্যে বাংলাদেশ প্রথম স্থানে। আর একই সময়ে কয়েকটি তেল রপ্তানিকারী দেশ ছাড়া পৃথিবীর প্রায় সকল দেশের মুদ্রার বিপরীতে বাংলাদেশী টাকার মূল্যমান বৃদ্ধি পেয়েছে। এই তথ্য নিঃসন্দেহে প্রমান করে যে, রাষ্ট্রনায়ক শেখ হাসিনা বাংলাদেশের অর্থনীতিকে এক মজবুত ভিতের উপর দাঁড় করিয়েছেন। বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপকমিটি পরিচালিত এক গবেষণা থেকে এই তথ্য উপস্থাপন করেন আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড۔ সেলিম মাহমুদ। গতকাল বিকেলে ধানমন্ডিতে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতির কার্যালয়ে দলের তথ্য ও গবেষণা উপকমিটির সভায় তিনি এই গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।

আন্তর্জাতিকভাবে স্বীকৃত তথ্য উপাত্তের ভিত্তিতে পরিচালিত এই গবেষণায় দেখানো হয়, কোভিড পরবর্তী সময়ে রাশিয়া- ইউক্রেন যুদ্ধের কারণে কয়েকটি তেল রপ্তানিকারী দেশ ছাড়া পৃথিবীর সবদেশেই ডলারের বিপরীতে মুদ্রার মূল্যমান ব্যাপকভাবে কমেছে। সেই হিসেবে বাংলাদেশের মুদ্রারও মূল্যমান কিছুটা কমেছে। কিন্তু বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশী মুদ্রার মূল্যমান হ্রাসের পরিমান খুবই কম। নিজস্ব মুদ্রার মূল্যমান কম হ্রাস পাওয়া দেশগুলোর মধ্যে গোটা বিশ্বে কম্বোডিয়া প্রথম আর বাংলাদেশ দ্বিতীয় স্থানে।

গবেষণায় দেখানো হয়, বাংলাদেশী টাকার মূল্যমান কমেছে ৩۔৪১ %, ভারতীয় রুপীর কমেছে ৬۔৮৩ %, পাকিস্তানী রুপীর ৩০۔৬৩ %, নেপালী রুপীর ৬۔৪৮ %, মায়ানমার কিয়াটের ১২۔৬৭ %, চীনা উয়েনের ৫۔৪ %, থাই বাথের ৯۔৬৬ %, জাপানি ইয়েনের ১৭۔৩২ %, দক্ষিণ কোরীয় ওয়ানের ১২۔০৭ %, মালয়েশিয়ান রিঙ্গিতের ৩۔৯ %, ফিলিপিনো পেসোর ৯ %, তাইওয়ান ডলারের ৬۔৪ %, সিঙ্গাপুর ডলারের ৩۔৭৫ %, কম্বোডিয়ান রিয়েলের ০%, ব্রুনাই ডলারের ৩۔৬০ %, লাও কিপ এর (লাওস) ৪১ %, টার্কিশ লিরার ৮৯۔৩৭ %, মিসরীয় পাউন্ডের ১৪۔৫ %, দক্ষিণ আফ্রিকান রেন্ড এর ১৩۔৬৬ %, অস্ট্রেলিয়ান ডলারের ৯۔১৭ %, নিউজিল্যান্ড ডলারের ১০۔৭৭ %, ব্রিটিশ পাউন্ডের ১১۔৮৬ %, ইউরোর ১৩۔৪০ %, সুইস ফ্রাঙ্কের ৮۔৫৫ %, সুইডিশ ক্রোনারের ১৯۔৬৭ %, নরওয়েজিয়ান ক্রোনের ১৬۔৫৪ %, ডেনিশ ক্রোনের ১৫۔৩৯ %, পোলিশ জ্লোটির ১৮۔৭৪ %, কানাডিয়ান ডলারের ৬۔৩২ %, আর্জেন্টাইন পেসোর ১১۔৫ %, চিলিয়ান পেসোর কমেছে ১৫۔৪৪ % ।

গবেষণায় দেখানো হয়, ব্রাজিল এবং কয়েকটি তেল রপ্তানিকারী দেশ ছাড়া পৃথিবীর প্রায় সকল দেশের মুদ্রার বিপরীতে বাংলাদেশী টাকার মূল্যমান বৃদ্ধি পেয়েছে। যেসব কার্রেন্সির বিপরীতে বাংলাদেশী টাকার মূল্যমান বৃদ্ধি পেয়েছে তাদের মধ্যে জাপানি ইয়েনের বিপরীতে বৃদ্ধি পেয়েছে ১৩۔৮৬ %, ইউরোর বিপরীতে ১০۔৯৪ % পেয়েছে, ভারতীয় রুপির বিপরীতে ২۔৭৩ %, ব্রিটিশ পাউন্ডের বিপরীতে ৮۔০৭ %, অস্ট্রেলিয়ান ডলারের বিপরীতে ৬۔৪৫ %, চীনা উয়েনের বিপরীতে ১۔৩২ %, কানাডিয়ান ডলারের বিপরীতে ২۔৯৪ %, দক্ষিণ কোরীয় ওয়ানের বিপরীতে ৯۔৩৮ %, ডেনিশ ক্রোনের বিপরীতে ১১۔৯৭ %, আর্জেন্টাইন পেসোর বিপরীতে ২১۔৬৯ %, সুইস ফ্রাঙ্কের বিপরীতে ৪۔৯২ %, নিউজিল্যান্ড ডলারের বিপরীতে ৭۔৪৭ % বৃদ্ধি পেয়েছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য এবং তথ্য ও গবেষণা উপকমিটির সদস্য প্রফেসর ড۔ বিশ্বজিৎ চন্দ বলেন, বাংলাদেশ নিয়ে নানা ষড়যন্ত্র চলছে। বাংলাদেশকে ব্যর্থ করার জন্য ষড়যন্ত্রকারীরা নতুন নতুন ষড়যন্ত্রে লিপ্ত। এই ষড়যন্ত্র কোনোভাবেই সফল হতে দেয়া যাবে না। এটিই আমাদের মহান মুক্তিযুদ্ধের আদর্শ ও চেতনা।

জনতা ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এবং উপকমিটির সদস্য প্রফেসর ড۔ মাহফুজুর রহমান বলেন, আর্থিক ও অর্থনৈতিক প্রতিটি সূচকেই বাংলাদেশ আজ প্রকৃত অর্থে একটি শক্তিশালী রাষ্ট্র। বাংলাদেশের আর পেছনে ফেরার কোন কারণ নেই। বাংলাদেশ বিরোধী শক্তি বাংলাদেশের সাফল্যে ঈর্ষান্বিত হয়ে দেশ বিরোধী অপপ্রচার চালাচ্ছে। রাষ্ট্রনায়ক শেখ হাসিনাই এই সাফল্যের একমাত্র দাবিদার।

সভায় তথ্য ও গবেষণা উপকমিটির সদস্য ডাঃ জাহানারা আরজু, এম এনামুল হক আবীর, আমেনা কোহিনুর, আবুল ফজল রাজু, সৈয়দ আবু তোহা, ব্যারিস্টার সৌমিত্র সর্দার, এ্যাড. জামাল মিয়া, ড. শবনম জাহান, রায়হান কবীর, মেজর (অব۔) এম এ সায়ীদ খান, রাশিদুল বাসার ডলার প্রমুখ বক্তব্য রাখেন। উপকমিটির সদস্যগণের মধ্যে উপস্থিত ছিলেন প্রফেসর অসিম সরকার, প্রফেসর শেখ আদনান ফাহাদ, সারোয়ার মামুন চৌধুরী, এ্যাড. আরেফা পারভীন তাপসি, মোঃ রাজীব হোসেন, মোঃ আলমগীর হোসেন, জামান সিকদার, সোহেল তালহা, এ্যাড. শওকত আলী পাটোয়ারী তুহিন, জামান সিকদার, সফিকুল ইসলাম, রেজাউল ইসলাম সেকান্দর, জয়নাল আবেদীন, আমিনুল ইসলাম, রেজা এনায়েত, শাহরিয়ার হোসেন বিদ্যুৎ, লিপন মন্ডল এম এ রহিম প্রমুখ।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
ওয়েবসাইট ডিজাইন: ইয়োলো হোস্ট