1. news@dainikchattogramerkhabor.com : Admin Admin : Admin Admin
  2. info@dainikchattogramerkhabor.com : admin :
বুধবার, ২৯ মে ২০২৪, ০৮:২৪ অপরাহ্ন
শিরোনামঃ
বঙ্গবন্ধু মানব কল্যাণ পরিষদ চট্টগ্রাম মহানগর পতেঙ্গা থানা ৫১ সংখ্যা বিশিষ্ট কমিটি অনুমোদন। বৈধ পথে রেমিট্যান্স পাঠিয়ে দুবাইয়ে পুরস্কৃত ৫১ বাংলাদেশি সিআইপি “আব্দুল কাদের জিলানী(রহঃ)”  -মোহাম্মদ আব্দুল হাকিম (খাজা হাবীব ) ব্রিটিশ আমল থেকে অভিনয় করছেন বাংলাদেশের এই অভিনেতা, চেনেন তো? বৃষ্টির পানিতে ডুবে গেছে চট্টগ্রামের বিভিন্ন এলাকা অফিসগামী মানুষ গুলো চরম ভোগান্তির মুখে পটিয়া উপজেলার হাইদগাঁও ইউনিয়নে ব্যাংক কর্মকর্তার বসত বাড়িতে চুরি, স্বর্ণালংকারসহ মালামাল লুট ক্ষয়ক্ষতি এড়াতে আগেই বন্ধ করে দেওয়া হলো বঙ্গবন্ধু টানেল। ঘূর্ণিঝড় রেমাল মোকাবেলায়  চকরিয়া যুব রেডক্রিসেন্ট ইউনিট প্রস্তুত  প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির উদ্যোগে নজরুল জন্মজয়ন্তী উদযাপন সেলিম আহমেদ রাজুর মৃত্যুতে শোক জানিয়েছেন এশিয়ান নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের মহাসচিব মোহাম্মদ আলী

সাম্প্রদায়িকতা রুখতে সাংস্কৃতিক আন্দোলন গড়ে তোলার আহ্বান

  • সময় বৃহস্পতিবার, ১০ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৫১ পঠিত

পলাশ সেন,চট্টগ্রাম মহানগর প্রতিনিধি:

চট্টগ্রামে সীতাকুণ্ডে ১০ ফেব্রুয়ারি ২০২২ ইং আর্টিকেল নাইনটিনের আয়োজনে রেডিও অনুষ্ঠানে বক্তারা বলেছেন, সামাজিক পরিসরে সাংস্কৃতিক চর্চার অভাবে মোবাইল ও ইন্টারনেটের প্রতি তরুণদের আসক্তি বাড়ছে। এর ফলে সামাজিক যোগাযোগমাধ্যম হয়ে ওঠেছে বিদ্বেষ, সহিংসতা ও সাম্প্রদায়িকতা ছড়ানোর উর্বর ক্ষেত্র। এ পরিস্থিতি থেকে উত্তরণে দেশজুড়ে সাংস্কৃতিক আন্দোলন গড়ে তুলতে হবে। চট্টগ্রামের সীতাকুণ্ডে অবস্থিত কমিউনিটি রেডিও সাগর গিরি ৯৯.২ এফএম-এ বুধবার (৯ ফেব্রুয়ারি ২০২২) সরাসরি (Live) প্রচারিত অনুষ্ঠানে বক্তারা একথা বলেন।

সকল সম্প্রদায়ের জনগোষ্ঠীর মধ্যে সম্প্রীতি, বহুত্ববাদ, অন্তর্ভুক্তি এবং সহনশীলতা নিশ্চিত করতে দেশজুড়ে কমিউনিটি রেডিওর মাধ্যমে সংলাপ আয়োজন করছে আর্টিকেল নাইনটিন। এই কার্যক্রমের অংশ হিসেবে রেডিও সাগর গিরিতে জনসচেতনামূলক অনুষ্ঠানটি করা হয়।

আলোচনায় অংশ নেন আর্টিকেল নাইনটিন দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল, টেলিভিশন চ্যানেল নিউজ টোয়েন্টি ফোরের প্রধান বার্তা সম্পাদক শাহনাজ মুন্নি, সীতাকুণ্ড উপজেলার সাংস্কৃতিক পরিষদের সভানেত্রী সুরাইয়া বাকের এবং সীতাকুন্ড উপজেলার হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য সাম্প্রদায়িকা পূজা কমিটির সদস্য দীপ্তা রায়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রেডিও সাগর গিরির উপস্থাপিকা পাতা দে।

অনুষ্ঠানে আর্টিকেল নাইনটিন দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন, দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্যই সাম্প্রদায়িকতা প্রতিহত করতে হবে। দূর্নীতি, অনিয়ম, অবিচার, অগণতান্ত্রিক চর্চা বাদ দিয়ে এমন সমাজ গঠন করতে হবে যেখানে তরুণ সম্প্রদায় নির্ভয়ে সত্য বলতে পারবে। সম্প্রীতি বাড়াতে তিনি তরুণদের মধ্যে আন্ত:ধর্মীয় সংলাপ আয়োজন ও অন্যের ধর্ম সম্পর্কে পরিপূর্ণভাবে জানার প্রতি গুরুত্বারোপ করেন।

 

জ্যেষ্ঠ সাংবাদিক শাহনাজ মুন্নি বলেন “সামাজিক যোগাযোগমাধ্যমে কোনও গেট কীপার নেই এটা মাথায় রেখে দর্শক শ্রোতার উচিৎ সচেতন থেকে সংবাদের সঠিক উৎস খুঁজে বের করা।’’ যাচাই বাছাইয়ের পর একটা সংবাদের প্রতিক্রিয়া ব্যক্ত করলে ’ভুয়া খবর’ ছড়ানো বন্ধ করা সহজ হবে বলে মনে করেন তিনি।

সংস্কৃতি কর্মী সুরাইয়া বাকের তৃণমূল পর্যায়ে সাংস্কৃতিক আন্দোলন গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করে বলেন, “ভবিষ্যৎ বাংলাদেশের নেতৃত্ব দেবে বর্তমান তরুণ সমাজ। তাদেরকে সংস্কৃতিমনা করতে প্রত্যেককে যার যার অবস্থান থেকে আন্দোলন চালিয়ে যেতে হবে।” দীপ্তা রায় বলেন, ”বর্তমান প্রজন্মকে ভাইরাল হওয়ার প্রবণতা থেকে মুক্ত করতে হবে। তাদেরকে নৈতিক মূল্যবোধের শিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে। এক্ষেত্রে পরিবার, সমাজ ও রাষ্ট্রের দায়িত্ব রয়েছে।

সাম্প্রদায়িক সম্প্রীতি তরুণ সমাজের ভূমিকা’শীর্ষক এ অনুষ্ঠানে আলোচকদের পাশাপাশি ফেসবুকে প্রচারিত লাইভে কমেন্টের মাধ্যমে বিভিন্ন মতামত তুলে ধরেন দর্শক-শ্রোতারা। সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় সামাজিক যোগাযোগমাধ্যমের ভুমিকা নিয়ে নানান মন্তব্য ও প্রশ্ন উত্থাপন করেন তারা।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
ওয়েবসাইট ডিজাইন: ইয়োলো হোস্ট