1. news@dainikchattogramerkhabor.com : Admin Admin : Admin Admin
  2. info@dainikchattogramerkhabor.com : admin :
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:১৫ পূর্বাহ্ন
শিরোনামঃ
শ্রমিক দিবস উপলক্ষে এপেক্স ক্লাব অব পটিয়ার উদ্যোগে শ্রমজীবী মানুষের মাঝে উপহার সামগ্রী বিতরণ স্ত্রীকে নির্যাতন করার অভিযোগে চট্টগ্রাম,নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল নং-৬,এর আদালতে স্বামীর বিরুদ্ধে মামলা। জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এ জামেয়া আহমদিয়া সুন্নিয়া মহিলা কামিল মাদ্রাসা মহানগর পর্যায়ে ০৫ টি ইভেন্টে সাফল্য “শ্রমিকদের দাবী” রচনায়ঃ মোহাম্মদ আব্দুল হাকিম (খাজা হাবীব) নেত্রজল সাহিত্য ম্যাগাজিন পত্রিকার নবগঠিত উপদেষ্টা পরিষদ ও কেন্দ্রীয় কমিটি গঠন হাজী তফছির আহমদ সওদাগরের মৃত্যুবার্ষিকীতে পথচারীদের মাঝে ঠান্ডা পানি ও তাবারুক বিতরণ চকরিয়ায় চেয়ারম্যান প্রার্থী সাবেক এমপি জাফরের নেতৃত্বে সশস্ত্র সন্ত্রাসী হামলায় সাংবাদিক মোহাম্মদ উল্লাহ আহত স্কুল-মাদ্রাসা বন্ধের নির্দেশ হাইকোর্টের ক্লিন,গ্রীন ও স্মার্ট সি‌লেট গড়ার ল‌ক্ষ্যে সিসিক মেয়র এর সা‌থে আন্তর্জা‌তিক ব্যবসায়ীদের বৈঠক কালুরঘাট বেইলী ব্রিজে সিএনজি টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত

আলহাজ্ব হযরত শাহ সুফি মোহাম্মদ আব্দুল হাকিম(খাজা হাবিব)

  • সময় শনিবার, ২১ অক্টোবর, ২০২৩
  • ৮৮ পঠিত

মোঃ মনিরুল ইসলাম রিয়াদ
চট্টগ্রাম মহানগর প্রতিনিধিঃ

আল্লাহ্‌ তা’আলা তাঁর সৃষ্টির সেরা মানব জাতিকে শ্রেষ্ঠত্ব ও পরিপূর্ণতার স্তরে পৌঁছানোর জন্য নবীকুল শ্রেষ্ঠ, রসূলকুল সরদার ও আল্লাহ্‌ তা’আলার সর্বশ্রেষ্ঠ প্রতিনিধি, আমাদের আক্বা ও মাওলা হযরত মুহাম্মদ মোস্তফা সাল্লাল্লাহু তা’আলা আলায়হি ওয়াসাল্লাম–এর মাধ্যমে বিশ্ববাসীকে শ্রেষ্ঠতম দ্বীন ইসলাম দান করেছেন। এ দ্বীনের যাহেরী (বাহ্যিক) দিক ‘শরীয়ত’কে সুন্দর ও সাবলীলভাবে প্রতিষ্ঠা করে যাচ্ছেন এ দ্বীনের দক্ষ ও নিষ্ঠাবান ওলামা–ই কেরাম। আর এর বাত্বেনী (আত্মিক/অভ্যন্তরীণ) দিক ‘ত্বরীক্বত’, ‘মা’রিফাত’ ও ‘হাক্বীক্বত –এর যথাযথ দীক্ষা দিচ্ছেন ও প্রতিষ্ঠা করে যাচ্ছেন হক্বক্বানী– রব্বানী পীর–মাশাইখ, আউলিয়া কেরাম।আলহাজ্ব হযরত শাহ সুফি মোহাম্মদ আব্দুল হাকিম(খাজা হাবিব)
তেমনি এক মহান ওলী।

তিনি একাধারে সুন্নী আক্বীদার প্রবাদ পুরুষ, শরীয়তের এক দক্ষ আলিমে দ্বীন ও দ্বীনি শিক্ষা প্রসারের পথিকৃত, পীর–ই ত্বরীক্বত এবং আল্লাহ্‌র এক মহান ওলী। তিনি এ উপমহাদেশে বরং সুন্নী দুনিয়ায় সহীহ্‌ আক্বীদা (সুন্নী আক্বীদা) সমৃদ্ধ এবং শরীয়ত ও ত্বরীক্বতের অনন্য সমন্বিত ইসলামী আদর্শ প্রতিষ্ঠায় এক যুগান্তকারী অবদান রেখেছেন।

জন্ম:-৭ই এপ্রিল ১৯৭৩ খ্রিস্টাব্দ রোজ শনিবার ৪ঠা রবিউল আওয়াল ১৯ ৯৩ হিযরী, ২৪ শে চৈত্র ১৩৭৯ বঙ্গাব্দ।সুবহে সাদিকের সময় ভূমিষ্ঠ লাভ করেন।

জন্মস্থান :-গ্রাম রাঙ্গামাটিয়া- ডাকঘর-শরীফপুর থানা- জামালপুর সদর-জেলা-জামালপুর

পিতৃ ও মাতৃপরিচয় :-পিতা মরহুম মাগফুর মোহাম্মদ উদ্দিন ফকির নকশেবন্দী মোজাদ্দেদী (রহ:)নেসবতে এনায়েতপরী (রহ:) মোছাম্মৎ আমিনা বেগম এনায়েতপুরী- শম্ভুগঞ্জি (রহ:) এর নেসবতদারীনী।

শৈশব ও জীবন:শৈশব জীবন থেকেই তিনি কঠোর পরিশ্রমী,মিষ্টিভাষী, সত্যবাদী,মিতব্যয়ী, অল্পাহারী অকতোভয়ী ছোটবেলা থেকেই অতিথি পরায়নতা, তাঁর চরিত্রের একটি অন্যতম বৈশিষ্ট্য।

শিক্ষাজীবন :-ছোটবেলা থেকেই তিনি রহমতের সময় উঠে পড়াশোনা করেন। এবং বর্তমানে সেই অভ্যাস অব্যাহত রেখেছেন। শরীফপুর বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করার পর একই বিদ্যালয় থেকে ১৯৮৮ খ্রিস্টাব্দে এসএসসি পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হন।১৯৯০ খ্রিস্টাব্দে জামালপুর সরকারি আশেক মাহমুদ কলেজ থেকে এইচ,এস,সি, পরীক্ষায় দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ হন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কলেজ থেকে গণিতে স্নাতক (অনার্স) স্নাতোকোত্তর (মাস্টার্স) উভয়টাতে দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ হন।এছাড়া আপন মুর্শিদের সোহবতে থেকে এবং মাতার সাহচর্যে আরবি শিক্ষায় জ্ঞান লাভ এবং আধ্যাত্বিক জ্ঞান সাধনায় মনোনিবেশ করেন।

তিনি তাহার পীর হযরতুল আল্লামা শাহ সুফি খাজা মোহাম্মদ সাইফুদ্দিন এনায়েতপুরী শম্ভুগঞ্জী নকশে বন্দী মোজাদ্দেদী চিশতি আল কাদেরী কুদদেসাসির রুহুল আজিজ সাহেব এর নিকট থেকে রুহানি ভাবে এবং সাজ্জাদাশীন হুজুর পাক ২৭শে এপ্রিল ২০০০ ইংরেজি ২১শে মহরম ১৪২১ হিজরী, ১৪ই বৈশাখ,১৪০৭ বাংলা, রোজ বৃহস্পতিবার,বিকাল ৪ ঘটিকায় তরিকা প্রচারের দায়িত্ব প্রদান করে মোজাদ্দেদিয়া তরিকায় একটি বিশাল দল গঠন করার হুকুম দেন। তিনি শাহপরান (রা:)মাজার শরীফ জিয়ারত করে পাগড়ী মোবারক লাভ করেন।

১৯১৩ সালে ভারতবর্ষের প্রখ্যাত আল্লাহর অলি সুলতানুল হিন্দ খাজা মইনুদ্দিন চিশতী (রা:)মাজার শরীফ থেকে প্রধান খাদেম কর্তৃক পাগড়ি মোবারক ও গিলাভ করেন একইভাবে একই যাত্রা খাজা নিজামুদ্দিন (রা:)এর মাজার থেকে পাগড়ি মোবারক ও গিলাফ লাভ করেন।এছাড়া খাজা বু- আলী কলন্দরের মাজার শরীফ থেকে পাগড়ী মোবারক লাভ করেন।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
ওয়েবসাইট ডিজাইন: ইয়োলো হোস্ট