1. news@dainikchattogramerkhabor.com : Admin Admin : Admin Admin
  2. info@dainikchattogramerkhabor.com : admin :
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১২:৫৫ অপরাহ্ন
শিরোনামঃ
মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সমীপে আকুল আবেদন। বিশ্ববন্ধন সাময়িকীর উদ্যোগে শিক্ষাসফর ও কবিতাপাঠ অনুষ্ঠান সম্পন্ন ৩৯৮ জন যাত্রী নিয়ে চট্টগ্রাম ছেড়ে গেল প্রথম হজ ফ্লাইট “চির নিদ্রায় মা যাহার” – মোহাম্মদ আব্দুল হাকিম (খাজা হাবীব ) নগরীর ১৯নং ওয়ার্ড দক্ষিণ বাকলিয়া ইসমাইল ফয়েজ রোড পশ্চিমপাড়ার খালে ময়লা আবর্জনার স্তূপ জমে সয়লাব, দেখার কেউ নেই! জামেয়া মহিলা কামিল মাদরাসার “সামিয়া সিদ্দিকা ” গোল্ডেন A+ পেয়েছে” শ্রেষ্ঠ শিক্ষার্থী বাছাইয়ে চট্টগ্রাম বিভাগে ২য় স্থান অর্জন করেছে মাহির  প্রকাশ্যে এস.ডি.জীবন’র ওয়েব ফিল্ম “দুনিয়ার খেলা” জামেয়া মহিলা কামিল মাদরাসার “মারজুকা রিফাত ” গোল্ডেন A+ পেয়েছে” সিলেট-চট্টগ্রাম ফ্রেন্ডশিপ ফাউন্ডেশন এর চট্টগ্রামে সাধারণ সভা অনুষ্ঠিত

দীপাবলির প্রীতি ও শুভেচ্ছা, দীপাবলি কি এবং কেন?

  • সময় বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১
  • ১৮৪ পঠিত

পলাশ সেনঃ

১৭/০৭/১৪২৮ বাংলা শুভ দীপাবলির প্রীতি ও শুভেচ্ছা।

অতি সংক্ষেপে দীপাবলি কি এবং কেন?

চৌদ্দ বছর শ্রীরামচন্দ্রের কাটল বনবাসে, বধ করলেন মহাবলী রাবণকে। এবার তিনি ফিরবেন লঙ্কা নগরী থেকে অযোধ্যা নগরীতে।

এই চৌদ্দটি বছর নিষ্প্রদীপ হয়ে পড়েছিল রঘুকূলপ্রদীপ শ্রীরামচন্দ্র ছাড়া।অযোধ্যার কূলতিলক ফিরছেন,”–এই আনন্দ সংবাদে সম্পূর্ণ নগরী দীপমালায় সুসজ্জিত করে তুললেন অযোধ্যাবাসী। তারা গা ভাসিয়ে দিলেন আনন্দ-লহরীতে।উৎসব মুখরিত অযোধ্যায় শ্রীরামচন্দ্র ফিরেছিলেন জনক কন্যা জানকী(সীতা) ও অনুজ লক্ষ্মণকে নিয়ে। প্রজারা শ্রীরামচন্দ্র ও সীতাদেবীকে সম্মান ও অভ্যর্থনা জানিয়েছিলেন আলোক উৎসবের এই দিনটিতে আর সেই দিন থেকেই শুরু হল আনন্দময় দীপাবলি উৎসব।

এছাড়াও এই শুভ তিথিতে অনেক স্মরণীয় ও ধর্মীয় যোগ যুক্ত, যেমন-

এই দিনেই ভগবান বামন অবতার রূপে দৈত্যরাজ বলিকে দমন করে দেবতাদের উদ্ধার করেছিলেন।

এই তিথিতেই পঞ্চ পাণ্ডব ও দ্রৌপদী বারো বছর বনবাস ও এক বছর অজ্ঞাতবাসের পর হস্তিনাপুর (বর্তমানে দিল্লি) ফিরে এসেছিলেন। হস্তিনাপুরবাসী প্রদীপ জ্বালিয়ে, আলোর উৎসব করে তাদেরকে অভ্যর্থনা জানিয়েছিলেন।

এই তিথিতেই সমুদ্রমন্থনে লক্ষ্মীদেবী আবির্ভূতা হয়েছিলেন।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
ওয়েবসাইট ডিজাইন: ইয়োলো হোস্ট