1. news@dainikchattogramerkhabor.com : Admin Admin : Admin Admin
  2. info@dainikchattogramerkhabor.com : admin :
সোমবার, ০৬ মে ২০২৪, ১০:৫৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
সংগঠক মাছুমা কামাল আঁখির মৃত্যুতে শোকসভা চট্টগ্রামের থানা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষার্থী মাহির, হতে চান আদর্শ শিক্ষক চন্দনাইশ গাছবাড়ীয়া সাব-রেজিস্ট্রি অফিসের দলিল লেখক সমিতির নির্বাচন সম্পন্ন সভাপতি ফরিদুল ইসলাম চৌধুরী ও সম্পাদক ফখরু উদ্দীন পটিয়াতে কবি মিনার মনসুরকে নিয়ে প্রত্যয়ের বিশেষ আয়োজন ‘মিনার মনসুর সকাল রোদ্দুর’ এশিয়ান নারী ও শিশু অধিকার ফাউন্ডেশন পল্লবী থানা শাখা কমিটি অনুমোদিত। গরমে স্বস্তি দিতে ফ্রি বিশুদ্ধ ঠান্ডা পানি, স্যালাইন ও শরবত বিতরণ বাকলিয়ায় ফিজিওথেরাপি অ্যান্ড ডেন্টাল কেয়ারের যাত্রা তৃতীয় ধাপে পটিয়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী ৫ শ্রমিক দিবস উপলক্ষে এপেক্স ক্লাব অব পটিয়ার উদ্যোগে শ্রমজীবী মানুষের মাঝে উপহার সামগ্রী বিতরণ স্ত্রীকে নির্যাতন করার অভিযোগে চট্টগ্রাম,নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল নং-৬,এর আদালতে স্বামীর বিরুদ্ধে মামলা।

বৈদ্যপাড়া ধনঞ্জয় বিহারের নবরূপকার দানশীল ব্যক্তিত্ব বিজন বড়ুয়ার স্মরণসভা ও কঠিন চীবর দান উৎসব সম্পন্ন

  • সময় শনিবার, ৪ নভেম্বর, ২০২৩
  • ১৩৩ পঠিত

রাউজান উপজেলার ১১নং পশ্চিম গুজরা ইউনিয়নের বৈদ্যপাড়া প্রাচীনতম বৌদ্ধবিহার বৈদ্যপাড়া সার্বজনীন ধনঞ্জয় বিহারের দায়ক প্রবীণ সমাজসেবক, বিহারের নবরূপকার, সমাজ বির্নিমাণে নিবেদিতপ্রাণ, বাংলাদেশ রেলওয়ের সাবেক কর্মকর্তা প্রয়াত বিজন বড়ুয়া স্মরণে এক মহতী সংঘদান ও স্মৃতিচারণ সভা ৩ নভেম্বর সকালে সার্বজনীন ধনঞ্জয় বিহারের দায়ক দায়িকার সহযোগিতায় এবং স্বর্ণপ্রভা বড়ুয়া, প্রতিমা বড়ুয়া ও বিকাশ বড়ুয়ার আয়োজনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠামালার মধ্যে ছিল অষ্টপরিষ্কারসহ সংঘদান, বুদ্ধমূর্তি দান, কল্পতর দান ও ধর্মালোচনা।
এই পুণ্যানুষ্ঠানে কাড়দিঘীর পাড় জেতবন বিহারের অধ্যক্ষ তদন্ত সচ্চিতানন্দ মহাথের’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার সভাপতি শিক্ষাবিদ সুনন্দ মহাথের। অনুষ্ঠানের উদ্বোধন করেন বৈদ্যপাড়া সার্বজনীন পূর্ণচন্দ্র বিহারের অধ্যক্ষ ধর্মদূত অনুরুদ্ধ থের ও প্রধান ধর্মদেশকের আসন গ্রহণ করেন দক্ষিণ জয়নগর চন্দ্রজ্যোতি বিহারের অধ্যক্ষ ভদন্ত দীপঙ্কর থের।
উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার ঊর্ধ্বতন সহসভাপতি ভদন্ত দেবানন্দ মহাথের, পাঁচখাইন অমরানন্দ বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত তিসসনন্দ মহাথের, উত্তর গুজরা ধর্মচক্র বিহারের অধ্যক্ষ ভদন্ত সংঘানন্দ মহাথের, খামার বাড়ী ধর্মদূত বিহারের অধ্যক্ষ ধর্মানন্দ মহাথের।
দুপুর ২ ঘটিকায় শুরু হয় দানোত্তম শুভ কঠিন চীবর দান। বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার সভাপতি সদ্ধর্মজ্যোতি শাসন তিলক শিক্ষাবিদ সুনন্দ মহাথের’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাঁচখাইন বিপুলানন্দ বিহারের অধ্যক্ষ ভদন্ত বিপুলানন্দ মহাথের। এতে প্রধান ধর্মদেশক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার ভারপ্রাপ্ত মহাসচিব প্রজ্ঞাবারিধি সুমেধানন্দ মহাথের। কঠিন চীবর দানের শুভ উদ্বোধন করেন বাংলাদেশ বুড্ডিস্ট মংক সোসাইটির ঊর্ধ্বতন সহসভাপতি ভদন্ত পূর্ণানন্দ থের। এই মহা পুণ্যময় অনুষ্ঠানে বিশেষ অতিথির আসন গ্রহণ করেন বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার অর্থসচিব ও আবুরখীল নন্দনকানন বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত সোবিতানন্দ মহাথের, বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার সাংগঠনিক সম্পাদক ও আবুরখীল অজন্তা বিহারের অধ্যক্ষ ভদন্ত পরমানন্দ মহাথের, বেতাগী রত্নাঙ্কুর বিহারের উপাধ্যক্ষ ভদন্ত ইদ্ধিপঞঞা মহাথের, বাংলাদেশ বুড্ডিস্ট মংক সোসাইটির সভাপতি ভদন্ত ধর্মপ্রিয় মহাথের, পূর্ব গুজরা জ্ঞাননাঙ্কুর বিহারের অধ্যক্ষ ভদন্ত সুখানন্দ থের, আবুরখীল নন্দনকানন বিদর্শন বিহারের অধ্যক্ষ ভদন্ত সংঘানন্দ মহাথের।
অনুষ্ঠানে সদ্ধর্ম দেশনা করেন বাংলাদেশ বুড্ডিস্ট মংক সোসাইটির সাধারণ সম্পাদক সুমঙ্গল থের ও রাউজান আর্য্যমত্রেয় মহাপরিনির্বাণ বিহারের অধ্যক্ষ ভদন্ত দেবমিত্র থের। সন্ধ্যায় প্রদীপ পূজা, বিশ্বশান্তি কামনায় সমবেত প্রার্থনা ও ফানুস উত্তোলন করার মধ্য দিয়ে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘোষণা করা হয়।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
ওয়েবসাইট ডিজাইন: ইয়োলো হোস্ট